বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১

কোপায় নজর থাকবে যেসব ফুটবলারের ওপর

প্রকাশিতঃ ৬ জুন ২০২৪ | ৪:০৩ অপরাহ্ন

খেলাধুলা ডেস্ক : বিশ্ব ফুটবলের অন্যতম বড় প্রতিযোগিতা কোপা আমেরিকা ২০২৪ ঘনিয়ে আসছে, আর দুই সপ্তাহ পরেই মার্কিন যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হবে মহাদেশীয় শ্রেষ্ঠত্বের এই আসর। মর্যাদাপূর্ণ এই টুর্নামেন্টে বেশ কয়েকজন খেলোয়াড়ের ওপর তাদের দেশের আশা বহন করার চাপ রয়েছে। ১৬ দলের এই আসরে ফুটবল কিংবদন্তি, উঠতি তারকা এবং সম্ভাব্য গেম-চেঞ্জাররা ট্রফির জন্য লড়াই করবে। চলুন দেখে নেওয়া যাক ২০ জুন শুরু হওয়া এই টুর্নামেন্টে পুরো বিশ্বের নজরে থাকতে পারে এমন সাত ফুটবলার কারা।

লিওনেল মেসি (আর্জেন্টিনা)
লিওনেল মেসিকে সর্বকালের সেরা ফুটবলার হিসেবে অভিহিত করা হয়। বিশ্বকাপজয়ী এই ফুটবলার তার কিংবদন্তির মর্যাদা সত্ত্বেও এই আসরে চাপের মধ্যে থাকবেন। এই আসরটি মেসির বিশাল ক্যারিয়ারে আরেকটি স্তর যোগ করার একটি অনন্য সুযোগ। মাত্র চারটি গোল করলেই তিনি কোপা আমেরিকার সর্বকালের গোলের রেকর্ড ভেঙে দিতে পারেন এবং একটি ম্যাচ খেলেই প্রতিযোগিতার সবচেয়ে বেশি ম্যাচ খেলা খেলোয়াড় হতে পারবেন। তবে আরও গুরুত্বপূর্ণভাবে, আর্জেন্টিনাকে আরেকটি কোপা আমেরিকা বিজয়ের দিকে নিয়ে যেতে পারলে আলবিসেলেস্তেরা তিনটি ধারাবাহিক বড় ট্রফির ঐতিহাসিক যাত্রা সম্পূর্ণ করবে: কোপা আমেরিকা, বিশ্বকাপ এবং কোপা আমেরিকা।

ভিনিসিয়ুস জুনিয়র (ব্রাজিল)
ভিনিসিয়াস জুনিয়র কিংবদন্তি খ্যাতির দ্বারপ্রান্তে দাঁড়িয়ে আছেন। নেইমার বাইরে থাকায়, রিয়াল মাদ্রিদের এই তারকার ব্রাজিলের নতুন ত্রাতা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করার সুযোগ রয়েছে। কোপা আমেরিকায় তার পারফরম্যান্স তাকে ব্যালন ডি’অর জয়ের ফেভারিট হিসেবে দৃঢ়ভাবে প্রতিষ্ঠিত করতে পারে। ভিনিসিয়ুস এই মৌসুমে তার ক্লাব রিয়াল মাদ্রিদের হয়ে অসাধারণ পারফর্ম করেছেন। তবে এই টুর্নামেন্ট তার জাতীয় দলের মুখ হয়ে উঠতে হলে ব্রাজিলকে ট্রফি জেতাতে হবে।

ক্রিশ্চিয়ান পুলিসিক (যুক্তরাষ্ট্র)
ক্রিশ্চিয়ান পুলিসিককে প্রায়ই আমেরিকান ফুটবলের মুখ বলা হয়। এই আসরে তারও অনেক কিছু প্রমাণের আছে। এসি মিলানে তার ক্যারিয়ার পুনরুজ্জীবিত করার পরে, পুলিসিককে এখন আন্তর্জাতিক মঞ্চে তার বিশ্বমানের সম্ভাবনা প্রদর্শন করতে হবে। যুক্তরাষ্ট্রকে এবারের কোপার আসরে অনেক দূর নিয়ে যাওয়া তাকে ২০২৬ সালের হোম ওয়ার্ল্ড কাপে তার খ্যাতি বাড়াতে সাহায্য করবে।

ডারউইন নুনেজ (উরুগুয়ে)
ডারউইন নুনেজ যে প্রতিভাবান ফুটবলার এ ব্যাপারে সন্দেহ নেই তবে তার কার্যকারিতা নিয়ে মতামত বিভক্ত। এই কোপা আমেরিকা লিভারপুল তারকার জন্য সমালোচকদের নীরব করা এবং তার মূল্য প্রমাণ করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ হবে। উরুগুয়ে একটি প্রতিভাবান দল এবং নুনেজের গোল করার সুযোগগুলো কাজে লাগানোর ক্ষমতা তার দলের সাফল্য এবং ব্যর্থতার মধ্যে পার্থক্য হতে পারে।

লুইস ডিয়াজ (কলম্বিয়া)
লুইস ডিয়াজ কলম্বিয়ার জন্য গুরুত্বপূর্ণ একজন খেলোয়াড়। এখনও বিশ্বমানের না হলেও, ডিয়াজ তার জাতীয় দলের জন্য একজন গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব। ২৭ বছর বয়সী এই ফুটবলারের হাতেই থাকবে কলম্বিয়ার আক্রমণের নেতৃত্ব। এই টুর্নামেন্টে তার পারফরম্যান্স তার মর্যাদা বাড়িয়ে তুলতে পারে এবং কলম্বিয়াকে টুর্নামেন্টের শেষ ভাগ পর্যন্ত যেতে সাহায্য করতে পারে।

মোসেস কাইসেডো (ইকুয়েডর)
ইকুয়েডরের প্রতিভাবান মিডফিল্ডার মোসেস কাইসেডো ইংলিশ প্রিমিয়ার লিগের দল চেলসির হয়ে একটি চ্যালেঞ্জিং মরসুম পার করেছেন। তিনি তার সমালোচকদের ভুল প্রমাণ করার উদ্দেশ্যে কোপা আমেরিকা খেলতে নামবেন। ইকুয়েডর এই টুর্নামেন্টের শীর্ষস্থানীয়দের মধ্যে নেই, তবে কাইসেডো’র এলিট খেলোয়াড় হওয়ার সম্ভাবনা এখনও উচ্চ। এই গ্রীষ্মে একটি অসাধারণ পারফরম্যান্স তার বিশাল সম্ভাবনা বাস্তবায়নের দিকে একটি পদক্ষেপ হতে পারে এবং তার খ্যাতি পুনরুদ্ধার করতে সাহায্য করতে পারে।

জিও রেইনা (যুক্তরাষ্ট্র)
তরুণ এই আমেরিকান তারকা কোপা আমেরিকায় তার ক্যারিয়ার পুনরায় ট্রাকে ফেরানোর সুযোগ পেয়েছেন। নটিংহ্যাম ফরেস্ট এবং ২০২২ সালের বিশ্বকাপে যুক্তরাষ্ট্রের বাজে পারফরম্যান্সের পর রেইনার এই গ্রীষ্মে নিজের জাত চেনাতে একটি শক্তিশালী টুর্নামেন্টের প্রয়োজন। তিনি এই আসরে ভালো খেললে আমেরিকায় তার ভূমিকা মজবুত করবে। আসরে উল্লেখযোগ্য পর্যায়ে তার প্রতিভা প্রদর্শন তাকে বড় ক্লাবগুলোর রাডারে নিয়ে আসতে পারে।

এই খেলোয়াড়রা, প্রত্যেকে তাদের দেশের বোঝা এবং আকাঙ্ক্ষা বহন করছে। তারা যখন মহাদেশীয় গৌরবের জন্য প্রতিদ্বন্দ্বিতা করবে তখন মাইক্রোস্কোপের নিচে থাকবে। কোপা আমেরিকা ২০২৪ প্রতিভা, চাপ এবং সম্ভাব্য ঐতিহ্য-সংজ্ঞায়িত মুহূর্তগুলোর একটি রোমাঞ্চকর প্রদর্শনী হওয়ার প্রতিশ্রুতি দেয়, যা দর্শকরা দেখার জন্য উদ্‌গ্রীব হয়ে আছে।