বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১

চ্যাম্পিয়ন সাবিনাদের গ্রুপে এবারও ভারত–পাকিস্তান

প্রকাশিতঃ ৮ জুন ২০২৪ | ৫:৪২ অপরাহ্ন

খেলাধুলা ডেস্ক : ২০২২ সালে কাঠমান্ডুতে নারী সাফে বাংলাদেশ অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছিল। এবারও নারী সাফ অনুষ্ঠিত হবে কাঠমান্ডুতে। আজ শনিবার ঢাকায় সাফের কংগ্রেস শেষে সিনিয়র নারী সাফ ও অনূর্ধ্ব-১৭, ২০ টুর্নামেন্টের ড্র অনুষ্ঠিত হয়েছে।।

সাফের সাতটি দেশই নারী সাফে অংশগ্রহণ করছে। ফিফার র‍্যাংকিং অনুযায়ী ড্র অনুষ্ঠিত হয়েছে। সিনিয়র নারী সাফ অনুষ্ঠিত হবে নেপালে। প্রথম পটে ছিল স্বাগতিক নেপাল ও শীর্ষ র‍্যাংকিংধারী ভারত ৷ স্বাগতিক নেপাল বি গ্রুপে আর ভারত পড়েছে এ গ্রুপে। বাংলাদেশ ছিল দ্বিতীয় পটে শ্রীলঙ্কার সঙ্গে। বাংলাদেশ এ গ্রুপে পড়ে৷ এই গ্রুপের তৃতীয় দল পাকিস্তান। গতবারও ভারত,পাকিস্তানের গ্রুপে পড়েছিল বাংলাদেশ। সঙ্গে ছিল মালদ্বীপও। এবার বাংলাদেশের গ্রুপে তিনটি দলই। ভুটান বি গ্রুপে পড়ায় চার দল হয়েছে।

দুই গ্রুপের দুই শীর্ষ দল সেমিফাইনালে খেলবে। সাবিনারা তিন দলের গ্রুপে পড়ায় সেমির পথ অনেকটা সহজ। অপেক্ষাকৃত দুর্বল পাকিস্তানকে হারাতে পারলেই পরের পর্ব নিশ্চিত হবে বাংলাদেশের। ১৭-৩০ অক্টোবর কাঠমান্ডুতে এই টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে।

সিনিয়র নারী সাফের আগে পুরুষদের দুটি বয়সভিত্তিক টুর্নামেন্টের ড্র হয়েছে। অনূর্ধ্ব-১৭ ও ২০ দুই টুর্নামেন্টেই বাংলাদেশ এ গ্রুপে পড়েছে। অনূর্ধ্ব-২০ এ বাংলাদেশের গ্রুপের অন্য তিন প্রতিপক্ষ নেপাল, পাকিস্তান ও শ্রীলঙ্কা। অনূর্ধ্ব-১৭ তে ভারত ও মালদ্বীপ। ১৬-২৬ আগস্ট নেপালে সাফ অনূর্ধ্ব-২০ টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে আর অনূর্ধ্ব-১৭ টুর্নামেন্ট ১৮-২৬ সেপ্টেম্বর ভুটানে।

সিনিয়র নারী সাফ
এ গ্রুপ- ভারত, বাংলাদেশ, পাকিস্তান
বি গ্রুপ- নেপাল, শ্রীলঙ্কা, মালদ্বীপ, ভুটান

অনূর্ধ্ব-২০
গ্রুপ এ- নেপাল, বাংলাদেশ, পাকিস্তান, শ্রীলঙ্কা
বি গ্রুপ- ভারত, মালদ্বীপ, ভুটান।

অনূর্ধ্ব-১৭
গ্রুপ এ- ভারত, মালদ্বীপ, বাংলাদেশ
গ্রুপ বি- ভুটান,নেপাল, পাকিস্তান, শ্রীলঙ্কা