২৩ মে ২০১৯, ৮ জ্যৈষ্ঠ ১৪২৬, বুধবার

চবিতে ‘ন্যাশনাল ক্যাম্পাস জার্নালিজম ফেস্ট’ শুরু

প্রকাশিতঃ সোমবার, মার্চ ১৮, ২০১৯, ১:০৩ অপরাহ্ণ


চবি প্রতিনিধি: জমকালো আয়োজনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) শুরু হয়েছে ন্যাশনাল ক্যাম্পাস জার্নালিস্ট ফেস্ট।

সোমবার সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের ব্যাবসায় প্রশাসন অনুষদ প্রাঙ্গন থেকে বিশ্ববিদ্যালয়ের জয়বাংলা চত্বর ও প্রশাসনিক ভবন হয়ে এক বর্ণাঢ্য র্যালির মাধ্যমে দুদিনব্যাপী এই অনুষ্ঠান শুরু হয়। এতে অংশগ্রহণ করেন দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রায় আড়াই’শ সংবাদকর্মী।
পরে ব্যাবসায় প্রশাসন অনুষদ প্রাঙ্গনে উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দীন চৌধুরী।

প্রধান অথিতির বক্তব্যে উপাচার্য অনুষ্ঠানে অংশগ্রহণকারী দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সংবাদকর্মীদের শুভেচ্ছা জানিয়ে বলেন, সাংবাদিকতা হচ্ছে সমাজের দর্পন। সমাজকে উপস্থাপন করতে এবং সমাজের সকল অসঙ্গতি জনগণ, দেশ ও রাষ্ট্রের সম্মুখে তুলে ধরেন সাংবাদিকরা।

উপাচার্য বলেন, নিরপেক্ষ কোন শব্দ হতে পারে না। একজন ব্যাক্তি কখনও নিরপেক্ষ নয়। প্রত্যেকের নিজ নিজ পছন্দ রয়েছে। তবে সাংবাদিকদের উচিত সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করা।

উপাচার্য আরও বলেন, নিজেকে সংশোধন করতে হলে সর্বাগ্রে আত্মসমালোচনা করতে হবে। আত্মসমালোচনার মাধ্যমে নিজের শক্তি ও দূর্বলতা পর্যাবেক্ষণ করে সামনে আগাতে হবে।

তিনি বলেন, অতীতে এই বিশ্ববিদ্যালয়েরর ক্যাম্পাস বিশৃঙ্খল ও দাঙ্গামায় লিপ্ত ছিলো। বর্তমানে আমরা এইসব বিষয়ের উপর নিয়ন্ত্রণ এনে ক্যাম্পাসে শৃঙ্খলা ফিরিয়ে এনেছি।

তিনি বলেন, দায়িত্ব গ্রহণের পর এই বিশ্ববিদ্যালয়ের সকল ধরণের বাণিজ্য (ভর্তি বাণিজ্য, টেন্ডার বাণিজ্য) বন্ধ করেছি।

এসময় তিনি সকল সাংবাদিকদের যেকোন ঘটনা থেকে সত্য বের করে আনার আহবান জানান।

চবিসাসের প্রচার, প্রকাশনা ও দপ্তর সম্পাদক জোবায়ের চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, ক্যাম্পাস জার্নালিজম ফেস্টের সদস্য সচিব ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক সাধারণ সম্পাদক ফয়েজুল্লাহ ওয়াসি, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি অধ্যাপক ড. আবুল কালাম আজাদ।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, চবি প্রক্টর আধ্যাপক আলী আজগর চৌধুরী। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, চবিসাসের সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল ফয়সাল ও চবিসাসের সাবেক কর্মকর্তাবৃন্দ।

পরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি কর্তৃক প্রকাশিত ম্যাগাজিন ‘সৃজন’ এর মোড়ক উন্মোচন করা হয়।

এদিকে বিকেল সাড়ে চারটা থেকে বিশ্ববিদ্যালয়ের ঝাউতলায় সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। এতে গান পরিবেশন করবেন জনপ্রিয় ব্রান্ড শিরোনামহীন, আদিবাসী নৃত্য, আবহ সঙ্গীত, বিশ্ববিদ্যালয়ভিত্তিক ব্যান্ড বগিবাজ পরিবেশন করবে ঐতিহ্যবাহী শাটল ট্রেনের গান।