শুক্রবার, ২৪ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬

কম্বোডিয়ায় এশিয়া মিডিয়া সামিটে তথ্যমন্ত্রী

প্রকাশিতঃ বুধবার, জুন ১২, ২০১৯, ৬:৪৫ অপরাহ্ণ


সিয়াম রিপ (কম্বোডিয়া): কম্বোডিয়ার সিয়াম রিপ প্রদেশে শুরু হওয়া ১৬তম এশিয়া মিডিয়া সামিটে যোগ দিয়েছেন বাংলাদেশের তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

বুধবার সকালে সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে তিনি উপস্থিত ছিলেন।

বক্তব্যে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, সাম্প্রতিক সময়ে মিডিয়াগুলো তথ্য আদান-প্রদান ও প্রচারের ক্ষেত্রে প্রতিযোগিতায় লিপ্ত হয়েছে। এ অবস্থায় দর্শক-পাঠকদের সঠিক সময়ে সঠিক তথ্য দিতে সংশ্লিষ্ট সবাইকে গুরুত্ব দিতে হবে।

এশিয়া-প্যাসিফিক ইনস্টিটিউট ফর ব্রডকাস্টিং ডেভেলপমেন্ট-এআইবিডি আয়োজিত এ সম্মেলনে এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলসহ বিশ্বের ৪০টি দেশের সরকারি ও বেসরকারি সম্প্রচার মাধ্যমের প্রায় ৫০০ প্রতিনিধি অংশ নিচ্ছেন।

উদ্বোধনী অনুষ্ঠানে কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের এই সময়ে মিডিয়াকে ডিজিটালাইজেশনের মাধ্যমে উন্নত বাজার সৃষ্টি করতে হবে।

তিনি বলেন, শিল্প বিপ্লব আর্থ-সামাজিক উন্নয়ন, আঞ্চলিক ও বিশ্বব্যাপী সংযোগের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে এবং পাশাপাশি চ্যালেঞ্জও এনেছে।

প্রধানমন্ত্রী আশা প্রকাশ করেন, অংশগ্রহণকারীরা ডিজিটাল যুগে উঠতি সমস্যাগুলির সমাধান নিয়ে আলোচনা করবেন এবং ভূয়া নিউজের বিরুদ্ধে লড়াই করবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এশিয়া-প্যাসিফিক ইনস্টিটিউট ফর ব্রডকাস্টিং ডেভেলপমেন্ট-এআইবিডি এর সভাপতি ফয়াজ শেহরিয়ার। তিনি আশা প্রকাশ করেন, এই সম্মেলনের মাধ্যমে গণমাধ্যমের ব্যাপক উন্নয়ন ও প্রসার হবে।


এবারের সম্মেলনে বাংলাদেশ থেকে তথ্যমন্ত্রী ছাড়াও মিডিয়া ব্যক্তিত্ব খ ম হারুন, বজলুর রহমান এবং ড. জোবায়দা আখতার প্রমুখ অংশ নিচ্ছেন।

এদিকে এশিয়া মিডিয়া সামিট ১৪ জুন পর্যন্ত চলবে, যাতে বিশ্বব্যাপী গণমাধ্যমের মানের উন্নতি এবং প্রযুক্তিগত বিপ্লবের বিকাশ নিয়ে আলোচনা হবে।

এছাড়া ভূয়া নিউজ, প্রযুক্তি নির্ভরতা এবং মিডিয়াতে ইন্টারনেট প্রযুক্তির প্রভাব নিয়ে সেমিনারে বক্তারা কথা বলবেন।