মঙ্গলবার, ১৭ জুলাই ২০১৯, ১ শ্রাবণ ১৪২৬

ব্রিটিশ রাষ্ট্রদূতকে ইরানে তলব

প্রকাশিতঃ শুক্রবার, জুলাই ৫, ২০১৯, ১২:৫৯ অপরাহ্ণ

ইরান : ইরানি তেলের ট্যাঙ্কার জব্দ করার ঘটনায় তেহরানে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূতকে তলব করেছে ইরান। বৃহস্পতিবার সিরিয়া অভিমুখে যাত্রা করা একটি তেলের ট্যাঙ্কার আটক করে যুক্তরাজ্যের রাজকীয় নৌবাহিনীর সহায়তায় জিব্রাল্টারের আইন প্রয়োগকারী সংস্থা।

স্পেনের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, গ্রেস ১ নামের পানামার ওই তেলের ট্যাঙ্কারটি যুক্তরাষ্ট্রের অনুরোধেই জিব্রাল্টার কর্তৃপক্ষ আটক করেছে। ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা লঙ্ঘন করায় ওই তেলের ট্যাঙ্কারটি জব্দ করা হয়েছে। অন্যদিকে তেলের ট্যাঙ্কারটি অবৈধভাবে জব্দ করা হয়েছে বলে দাবি করছে তেহরান।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র এই ঘটনাকে এক ধরনের ডাকাতি বলে উল্লেখ করেছেন। তবে ইরানের এমন মন্তব্যকে অর্থহীন বলে উড়িয়ে দিয়েছেন ব্রিটিশ পররাষ্ট্র দফতর।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্বাস মৌসাবি জানিয়েছেন, এই ‘অবৈধ আটকের’ ঘটনায় তেহরানে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত রবার্ট ম্যাকেয়ারকে তলব করা হয়েছে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ওই ট্যাঙ্কারটি জব্দ করতে জিব্রাল্টার কর্তৃপক্ষের অনুরোধে সাড়া দিয়ে রাজকীয় নৌবাহিনীর ফোর্টি টু কমান্ডোর প্রায় ৩০ নৌসেনা যুক্তরাজ্য থেকে সেখানে পৌঁছেছেন।

এক বিবৃতিতে জিব্রাল্টারের মুখ্যমন্ত্রী ফ্যাবিয়ান পিকার্ডো বলেন, ব্রিটিশ নৌ সেনাদের সহায়তায় পুলিশ ও কাস্টমস এজেন্সি গ্রেস-১ নামের জাহাজটি আটক করে। জিব্রাল্টার কর্তৃপক্ষের এ পদক্ষেপকে স্বাগত জানিয়েছে ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র। তিনি একে সঠিক ও শক্ত পদক্ষেপ বলে মন্তব্য করেছেন।

একুশে/ডেস্ক/এসসি