মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৯, ৫ অগ্রহায়ণ ১৪২৬

হাথুরুসিংহ বাদ, নতুন কোচ নিল শ্রীলংকা

প্রকাশিতঃ মঙ্গলবার, আগস্ট ৬, ২০১৯, ১১:০৮ পূর্বাহ্ণ

শ্রীলংকা: মাস দুয়েক ধরে বাতাসে ভেসে বেড়া গুঞ্জন অবশেষে সত্যি হলো। শ্রীলংকায় চন্ডিকা হাথুরুসিংহের কোচ অধ্যায়ের সমাপ্তি ঘটল। প্রধান কোচের পদ থেকে তাকে অব্যাহতি দিয়েছে লংকান ক্রিকেট বোর্ড (এসএলসি)। তবে চাইলে দলটির ক্রিকেটারদের উন্নয়নে কাজ করতে পারবেন তিনি। তার স্থলাভিষিক্ত হচ্ছেন দেশটির সাবেক কোচ ও বোর্ডের বর্তমান নির্বাহী কর্মকর্তা জেরোমি জয়ারত্নে।

অবশ্য হাথুরুসিংহেকে বিদায় জানায়নি লংকান ক্রিকেট বোর্ড। আপাতত তার সঙ্গে চুক্তি স্থগিত করেছে। ক্রীড়ামন্ত্রী হারিন ফার্নান্দোর নির্দেশানুসারে হাথুরুর সাফল্য-ব্যর্থতা পর্যালোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে।

এসএলসি সচিব মোহান ডি সিলভা বলেন, আজ (সোমবার) আমাদের সভা ছিল। আমরা হাথুরুসিংহের সঙ্গে চুক্তি স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছি। তার স্থানে নিউজিল্যান্ড সিরিজে কোচের দায়িত্ব পালন করবেন জয়ারত্নে। হাথুরু নিজের কাজের জবাবদিহি করতে রাজি নয়। তাই আমরা ওর সঙ্গে চুক্তি স্থগিত করেছি। আলোচনার পরে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

বছর দেড়েক আগে হঠাৎ করে বাংলাদেশ কোচ পদে ইস্তফা দেন হাথুরু। পরে শ্রীলংকার দায়িত্ব নেন। তবে স্বদেশে নিজের সময়টা মোটেও ভালো কাটেনি। তার অধীনে দলীয় পারফরম্যান্স ছিল বড্ড বাজে। দেশটির ক্রীড়ামন্ত্রীর সঙ্গে ছিল সাপে-নেউলে সম্পর্ক। অধিকন্তু বিশ্বকাপে দল ভালো করতে পারেনি। মূলত এসব কারণেই চুক্তির মেয়াদ শেষ হওয়ার আগেই পদচ্যুত হলেন তিনি। আগামী বছরের ডিসেম্বর পর্যন্ত লংকান বোর্ডের সঙ্গে চুক্তি রয়েছে তার।

নতুন কোচ হিসেবে নিয়োগ পাচ্ছেন জয়ারত্নে। তবে পূর্ণ মেয়াদে নয়, অন্তর্বর্তীকালীন কোচের দায়িত্ব পাচ্ছেন তিনি। আগামী ১৪ আগস্ট থেকে নিউজিল্যান্ডে শুরু হবে টেস্ট সিরিজ। আসন্ন সিরিজ দিয়েই কাজ শুরু করবেন তিনি। এ সিরিজের পর পূর্ণ মেয়াদের কোচ নিয়োগের প্রক্রিয়া শুরু করবে শ্রীলংকা।

এর আগেও লংকা জাতীয় দলের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা আছে জয়রত্নের। ২০১৫ সালে ওয়েস্ট ইন্ডিজ ও নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।