শনিবার, ৪ এপ্রিল ২০২০, ২১ চৈত্র ১৪২৬

ঢাবিতে সন্ত্রাস রুখতে নতুন ছাত্র সংগঠনের আত্মপ্রকাশ

প্রকাশিতঃ শুক্রবার, ডিসেম্বর ২৭, ২০১৯, ৯:২৫ অপরাহ্ণ

 

ঢাবি : এবার ‘সন্ত্রাসবিরোধী ছাত্র ঐক্য’ নামে একটি নতুন সংগঠনের আত্মপ্রকাশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সক্রিয় ১২টি ছাত্র সংগঠনের ঐক্যে।

শুক্রবার (২৭ ডিসেম্বর) বিকালে বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলন করে নতুন এই ঐক্য জোটের ঘোষণা দেয়া হয়।

জোটভুক্ত ১২টি দলের মধ্যে রয়েছে- কোটা সংস্কার আন্দোলনের নেতৃত্বদানকারী সংগঠন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট, বাংলাদেশ ছাত্র ফেডারেশন, বিপ্লবী ছাত্র মৈত্রী, ছাত্র ফেডারেশন, বিপ্লবী ছাত্র যুব আন্দোলন, বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট (মার্কসবাদী), নাগরিক ছাত্র ঐক্য, স্বতন্ত্র জোট ও ছাত্র গণমঞ্চ।

জানা গেছে, এই জোট ক্যাম্পাসে সন্ত্রাসী, সাম্প্রদায়িক ও স্বৈরাচারী শক্তির বিরুদ্ধে একসঙ্গে সংগ্রাম পরিচালনা করবে। সন্ত্রাসবিরোধী ঐক্যজোটের মূল লক্ষ্য নির্ধারণ করা হয়েছে- সন্ত্রাস দখলদারিত্বমুক্ত নিরাপদ গণতান্ত্রিক ক্যাম্পাস প্রতিষ্ঠা করা।

বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক ও ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সমাজসেবা সম্পাদক আখতার হোসেন সংবাদ সম্মেলন থেকে চারটি দাবি তুলে ধরেন। দাবিগুলো হলো- নুরুল হক নুরসহ সব শিক্ষার্থীর ওপর হামলাকারীদের স্থায়ীভাবে বহিষ্কার ও আইনানুগ বিচার করতে হবে, ব্যর্থতার দায়ে প্রক্টরকে অপসারণ করতে হবে, মিথ্যা মামলা প্রত্যাহার এবং হামলায় আহতদের চিকিৎসার ব্যয়ভার প্রশাসনকে বহন করতে হবে, ক্যাম্পাসে গণতান্ত্রিক পরিবেশ ও শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত এবং হলে হলে দখলদারিত্ব, গেস্টরুম-গণরুম নির্যাতন বন্ধ করতে হবে।

সংবাদ সম্মেলনে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সভাপতি আল কাদিরি জয়, বাংলাদেশ ছাত্র ফেডারেশনের সভাপতি গোলাম মোস্তফা, বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক বিন ইয়ামিন মোল্লাসহ অন্যান্য সংগঠনের শীর্ষ নেতারা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, গত ২২ ডিসেম্বর ডাকসু ভবনে এক হামলায় ভিপি নুরুল হকসহ অন্তত ২০ জন আহত হন। ওই হামলার পরপরই সন্ত্রাসবিরোধী ছাত্র ঐক্যের ব্যানারে প্রতিবাদ করে বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল সংগঠনগুলোর নেতাকর্মীরা। ওই ঘটনার পাঁচ দিনের মাথায় আজ আনুষ্ঠানিকভাবে সন্ত্রাসবিরোধী ছাত্র ঐক্যকে জোট হিসেবে ঘোষণা দেয়া হলো।

একুশে/এএ