সোমবার, ১০ আগস্ট ২০২০, ২৬ শ্রাবণ ১৪২৭

ভারতে বন্ধ হল আরও ৪৭ টি চীনা অ্যাপ

প্রকাশিতঃ সোমবার, জুলাই ২৭, ২০২০, ৯:৪০ অপরাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক : মাসখানেক আগে থেকে চীনের বিরুদ্ধে ডিজিটাল ধর্মঘটে গিয়েছে ভারত। এর মধ্যে আবারও ৪৭ টি অ্যাপে নিষেধাজ্ঞা জারি করে বেইজিংকে নতুন করে ধাক্কা দিয়েছে নয়াদিল্লি। সোমবার দেশটির কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় এ আদেশ জারি করে।

ভারতীয় সরকার জানিয়েছে আগে নিষিদ্ধ হওয়া একাধিক অ্যাপের ক্লোন অ্যাপ এখনও রয়েছে। ফলে এ দফার নিষেধাজ্ঞায় ওই ধরনের অ্যাপগুলিকেই সাধারণত টার্গেট করো হয়েছে। এদিকে পাবজি (প্লেয়ার আননোন’স ব্যাটলগ্রাউন্ডস)-র মতো জনপ্রিয় অনলাইন গেমিং অ্যাপও দেশটির কেন্দ্রী নিষেধাজ্ঞায় আসতে পারে বলে জানিয়েছে আনন্দবাজার পত্রিকা।

সংবাদ মাধ্যমটি জানায়, নিষিদ্ধ হওয়া অ্যাপের তালিকায় আছে টিকটক লাইট, হেলো লাইট, শেয়ারইট লাইট, বিগো লাইভ লাইট, ভিএফওয়াই লাইটের মতো অ্যাপগুলো। কোন কোন অ্যাপগুলোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে তার সম্পূর্ণ তালিকা শিগগিরই প্রকাশ করা হবে বলেও জানায় আনন্দবাজার।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, এসব অ্যাপ ছাড়াও জনপ্রিয় গেমিং অ্যাপ পাবজিসহ চীনের সঙ্গে যোগসূত্র থাকা ২৭৫টি অ্যাপও ভারতের নজরদারিতে রয়েছে। পাশাপাশি শাওমির জিলি, আলি এক্সপ্রেস, বাইট ডান্সের রেসোর মতো অ্যাপগুলোও রয়েছে তালিকায়। প্রয়োজনে যে কোনও সময়ে এসব অ্যাপের ওপর নিষেধাজ্ঞা জারি করতে পারে দিল্লি।
লাদাখে ভারত-চীন সংঘর্ষের ঘটনায় প্রথমে চীনের ৫৯ অ্যাপ নিষিদ্ধ করেছিল ভারত। পরে চীনা পণ্যবর্জনের দাবি উঠেছিল সারা ভারতে।