মঙ্গলবার, ১৮ জানুয়ারি ২০২২, ৫ মাঘ ১৪২৮

হালদায় দ্বিতীয় দফায় নমুনা ডিম ছেড়েছে মা মাছ

প্রকাশিতঃ বৃহস্পতিবার, মে ১৯, ২০১৬, ৬:৫৬ অপরাহ্ণ

haldaচট্টগ্রাম: দেশের একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন কেন্দ্র হালদা নদীতে দ্বিতীয় দফায় নমুনা ডিম ছেড়েছে মা মাছ। বুধবার রাত ৯টার পর থেকে হালদায় নমুনা ডিম ছাড়তে শুরু করে কার্প জাতীয় রুই, কাতল, মৃগেল, কালিবাইশ মা-মাছ।

স্থানীয় সূত্রে জানা গেছে, বুধবার দিবাগত রাত ৯টা থেকে বৃহস্পতিবার দুপুর ১২টা পর্যন্ত ডিম ছেড়েছে মা মাছ। ডিম সংগ্রহকারীরা নৌকায় করে নদীতে ডিম সংগ্রহে নেমে পড়েন। ডিম সংগ্রহকারীদের অনেকে নমুনা ডিম সংগ্রহ করেছেন। বৃহস্পতিবার রাতের কোন এক সময় মা মাছ মুল ডিম ছাড়বে বলে আশা করছেন জেলেরা। তবে বুধবার সন্ধ্যা পৌণে ৭ টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত ডিম ছাড়েনি। এর আগে গত ৭ এপ্রিল প্রথম দফায় নমুনা ডিম ছেড়েছিলো মা মাছ।

প্রসঙ্গত হালদা নদীর কাগতিয়ার বিনাজুরী, সোনাইর মুখ, আজিমের ঘাট, খলিফার ঘোনা, পশ্চিম গহিরা অংকুরী ঘোনা, আবুরখীল, খলিফার ঘোনা, সর্ত্তাঘাট, দক্ষিণ গহিরা, মোবারকখীল, মগদাই, মদুনাঘাট, উরকিচর এবং হাটহাজারী গড়দুয়ারা, নাপিতের ঘাট, সিপাহির ঘাট, আমতুয়া, মার্দাশাসহ প্রায় ২০ থেকে ২২টি পয়েন্টে নমুনা ডিম সংগ্রহ করা হয়৷

ডিম সংগ্রহকারীরা জানান, বছরের এপ্রিল-মে মাসে বজ্রসহ বৃষ্টি ও পাহাড়ি ঢল থাকলে নদীর উজানে মা-মাছ ডিম ছাড়ে। কিন্তু এবার বৃষ্টি ছাড়াই এপ্রিল মাসের শুরুতে প্রথম দফায় ডিম ছাড়ে মা মাছ। তবে এবার বুধবার ও বৃহস্পতিবার দু’দিনেই বৃষ্টি থাকায় মা মাছ আসল ডিম ছাড়বে বলে আশা করেছেন সংশ্লিষ্টরা।

হালদা নদী গবেষক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক মনজুরুল কিবরীয়া বলেন, দ্বিতীয় দফায় মা মাছ নমুনা ডিম ছেড়েছে। গড়দুয়ারা থেকে মাদার্শা পর্যন্ত বিভিন্ন এলাকায় নমুনা ডিম পাওয়া গেছে। তবে ডিম সংগ্রহের পরিমাণটা ছিল কম।