শুক্রবার, ২৬ ফেব্রুয়ারি ২০২১, ১৪ ফাল্গুন ১৪২৭

নিয়ম নয়, ‘প্রশাসকপ্রীতি’ই বড়!

প্রকাশিতঃ মঙ্গলবার, সেপ্টেম্বর ৮, ২০২০, ১১:০৬ অপরাহ্ণ


চট্টগ্রাম : চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রশাসক খোরশেদ আলম সুজন নিয়ম বহির্ভূতভাবে প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা সাইফুদ্দিনকে আনঅফিসিয়ালি ওএসডি করে অতিরিক্ত হিসাবরক্ষণ কর্মকর্তা হুমায়ুন কবিরকে অফিসিয়ালি সর্বময় ক্ষমতা দিয়েছেন। আর এ দায়িত্ব তিনি পালন করবেন প্রশাসক যতদিন দায়িত্বে থাকবেন ততদিন।

সোমবার (৭ আগস্ট) চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রশাসক খোরশেদ আলম সুজন ও সচিব আবু শাহেদ চৌধুরী স্বাক্ষরিত এক অফিস আদেশে এই দায়িত্ব দেওয়া হয়েছে।

অফিস আদেশে বলা হয়েছে, হিসাব বিভাগের কার্যক্রম পরিচালনার জন্য অতিরিক্ত প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা হুমায়ুন কবির চৌধুরীকে আর্থিক ক্ষমতা প্রদান করা হলো। এ আদেশ নিম্ন স্বাক্ষরকারীর মেয়াদকাল পর্যন্ত বলবৎ থাকবে। এ আদেশ প্রশাসনিক স্বার্থে জারি করা হলো এবং অনতিবিলম্বে কার্যকর হবে।

চসিক সূত্র জানিয়েছে, একটি বিভাগের প্রধান কর্মকর্তা থাকতে অতিরিক্ত বা অন্য কাউকে এভাবে সর্বময় ক্ষমতা দেওয়ার কোনো এখতিয়ার নেই। শুধু প্রভাবশালী একজন আওয়ামী লীগ নেতার আত্মীয় হওয়ার কারণে প্রশাসক খোরশেদ আলম সুজন নিয়ম-নীতির তোয়াক্কা না করে এ আদেশ দিয়েছেন। এতে করে প্রশাসনিক ব্যবস্থা ভেঙে পড়ার আশঙ্কা করছেন অন্য কর্মকর্তা ও কর্মচারীরা।

এ বিষয়ে জানার জন্য চট্টগ্রাম সিটি করপোরেশনের সচিব আবু শাহেদ চৌধুরীর মুঠোফোনে যোগাযোগ করা হলেও তার মোবাইল বন্ধ পাওয়া গেছে।

প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শামসুদ্দোহা বলেন, আসলে প্রশাসক মহোদয়ের নির্দেশে এটা করা হয়েছে। তিনি আমাদের বারবার বলছেন, কাজ করার জন্য একটি টিম করতে চাচ্ছেন৷ যার কারণে তিনি এটা করেছেন।

এটা করতে গিয়ে নিয়ম লঙ্ঘন হচ্ছে কিনা জানতে চাইলে তিনি বলেন, আমার মনে হয় না লঙ্ঘন হচ্ছে। তবে কাজের জন্য তিনি এটা করেছেন।

চসিক প্রশাসক খোরশেদ আলম সুজনের মুঠোফোনে যোগাযোগ করা হলে প্রথমে ফোন রিসিভ করলেও পরে তিনি সংযোগ বিচ্ছিন্ন করে দেন। এরপর আবার কল দিলে তার মুঠোফোন ব্যস্ত পাওয়া যায়। তৃতীয়বার ফোন দিলে তিনি ফোন রিসিভ করে ব্যস্ত আছেন জানিয়ে লাইন কেটে দেন।