বুধবার, ৩ মার্চ ২০২১, ১৯ ফাল্গুন ১৪২৭

অনলাইনে হয়রানি থেকে বাঁচতে পুলিশের চার সতর্কবার্তা

প্রকাশিতঃ মঙ্গলবার, নভেম্বর ২৪, ২০২০, ৫:০৭ অপরাহ্ণ


ঢাকা : সাইবার স্পেসে বিচরণকারী সকলের উদ্দেশ্য চারটি সতর্কবার্তা দিয়েছে বাংলাদেশ পুলিশ কর্তৃক পরিচালিত ‘পুলিশ সাইবার সাপোর্ট ফর উইমেন’ শাখা।

সাইবার স্পেসে সংঘটিত নারীর প্রতি হয়রানিমূলক অপরাধসমূহের অভিযোগ গ্রহণ, প্রয়োজনীয় পরামর্শ ও আইনি সহায়তা প্রাপ্তিতে সহযোগিতা করতে কাজ করে পুলিশের এই শাখা।

টিম পুলিশ সাইবার সাপোর্ট ফর উইমেন ভিকটিমের সমস্যার গুরত্ব ও স্পর্শকাতরতা বিবেচনায় সর্বোচ্চ গোপনীয়তা বজায় রেখে কাজ করে যাচ্ছে উল্লেখ করে গণমাধ্যামের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে সাইবার স্পেসে বিরচণ করা এমন সকলেরই কিছু সতর্কতা অবলম্বনের আহ্বান জানান।

সেখানে উল্লেখ করা হয় ”ব্যক্তিগত বা স্পর্শকাতর ছবি, ভিডিও বা তথ্য সাইবার স্পেসের মাধ্যমে আদান-প্রদান করবেন না। যার সাথে আদান-প্রদান করছেন, তিনি বিশ্বস্ত হলেও প্রযুক্তিগত সমস্যায় নিরাপত্তা ক্ষুন্ন হতে পারে। কোন কারনেই ব্যক্তিগত মুহূর্তের ছবি বা ভিডিও কাউকে পাঠাবেন না। এমনকি সে আপনার সবচেয়ে কাছের মানুষটি হলেও না। কোন কারনে তার বা আপনার আইডি হ্যাক হতে পারে কিংবা আজকের সুন্দর সম্পর্কটি সময়ের সাথে একই রকম না-ও থাকতে পারে। একান্ত ঘনিষ্ঠ মুহূর্তের ছবি-ভিডিও তোলা থেকে বিরত থাকুন। কেউ তুলতে চাইলে তার ব্যপারেও সতর্ক হোন। আপনার ডিভাইস ও সোশ্যাল মিডিয়া একাউন্টের নিরাপত্তা ফিচারগুলো নিয়মিত চেক করুন”

আরও জানানো হয়, “এখন পর্যন্ত আমাদের সাথে সর্বমোট ১৯১৬ জন যোগাযোগ করেছেন। যার মধ্যে ৪৮৯ জনকে আমরা প্রয়োজনীয় সেবা দিতে পেরেছি। ২৫১ জনের কাছ থেকে আমরা প্রয়োজনীয় তথ্য বা ডকুমেন্টস চেয়েছি,যা পাওয়ার অপেক্ষায় রয়েছি আমরা। বাকি ১১৭৬ জনের সাথে কথা বলে স্ক্রিনিং প্রক্রিয়া চলমান।”

অভিযোগ জানাবেন যেখানে: নারীর নিরাপত্তায় বাংলাদেশ পুলিশের নতুন এ সেবা দেয়ার জন্য একটি হটলাইন নাম্বার (০১৩২০-০০০৮৮৮) চালু করা হয়েছে।

এছাড়াও ই-মেইল ([email protected]) ও ফেসবুক পেইজে (URL:https://facebook.com/PCSW.PHQ/) চালু করা হয়েছে। সেখানে ভুক্তভোগী নারীরা তাদের অভিযোগ জানাতে পারবেন।

উল্লেখ্য, বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ গত ১৬ নভেম্বর আনুষ্ঠানিকভাবে ‘পুলিশ সাইবার সাপোর্ট ফর উইমেন’ শাখার উদ্বোধন করেন।