বুধবার, ৩ মার্চ ২০২১, ১৯ ফাল্গুন ১৪২৭

কী লাভ ভালো বিশ্ববিদ্যালয় থেকে ভালো সাবজেক্টে ফার্স্ট ক্লাস পেয়ে?

প্রকাশিতঃ সোমবার, জানুয়ারি ১৮, ২০২১, ৬:২৩ অপরাহ্ণ


অমিত সেন : এটা ডিসেম্বর ও জানুয়ারি মাসের পরিসংখ্যান। চাকরির আবেদন খরচ ৫টা ৩ হাজার টাকা। ৪ বার ঢাকা আসা-যাওয়া খরচ ১০ হাজার টাকা। বই ও শীট ফটোকপি ৬ হাজার ৫শ’ টাকা, মানে ২০ হাজার টাকা। এছাড়া যারা পরিবারের বাইরে থাকে তাদের বাসাভাড়া, খাবার ও ব্যক্তিগত খরচ তো আছেই! কোচিং কিংবা অনলাইন ক্লাসের ফিটা বাদই দিলাম।

একটা বেকার ছেলে যদি একটা ভাল চাকরি পেতেই প্রতি মাসে অন্তত ১০ হাজার টাকার বেশি খরচ করে এবং এর বোঝা এই বয়সে তার পরিবারকে টানতে হয়, সেই হিসেবে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি এখনো অনেক ভাল আছে মনে করি আমি। ২৬ লক্ষ বেকারের এই বাড়তি খরচ জোগাতে দেশে দিনে-দুপুরে চুরি, ছিনতাই, ডাকাতি হওয়ার কথা ছিল!

আচ্ছা একটি ৯ম গ্রেডের চাকরির প্রিলিমিনারি ফি কেন ৭০০-৯০০-১০০০ টাকা বলতে পারেন?

এজ ঘণ্টার চাকরির পরীক্ষার জন্য দেশের বিভিন্ন প্রান্ত থেকে ৮-১০ ঘণ্টা ও অর্থব্যয় করে আমি কেন ঢাকা যাব? তাহলে বিভাগীয় শহর করার প্রয়োজন কী ছিল?

পরীক্ষার হলে ব্যাগ-মোবাইল ঢুকাতে দেন না। যাদের ঢাকায় কেউ নাই তারা মূল্যবান জিনিস কোথায় রাখবে? সাধের পরীক্ষা দিতে এসে সখের মোবাইল হারিয়েছেন অনেকেই।

ছাত্রদের অধিকার নিয়েই যদি না ভাববে তবে দেশের এত ছাত্রসংগঠনের, অধিকার সংরক্ষণ পরিষদের, ডাকসু, চাকসু, হাবিজাবির প্রয়োজন কী?

প্রিলি হলে রিটেন হয় না, রিটেন হলে ভাইবা বোর্ডে উনাদের পছন্দ হয় না, উনাদের অপছন্দের কারণে চাকরি হয় না।

আর এই বয়সে ভাল চাকরি না হলে কি হয় তা বলার অপেক্ষা রাখেনা। অনেকের বৃদ্ধ মা বাবা শান্তিতে মরতেও পারেনা ছেলে মেয়ের একটা ভাল অবস্থান দেখে যেতে না পারার কারনে।

কয়েকদিন আগে খবরে পড়েছি, ভারতে উচ্চশিক্ষিত ছেলে ফুড ডেলিভারির কাজ করায় অবসাদে আত্নহত্যা করেছেন বৃদ্ধ পিতা-মাতা!

আমাদের ২৪-৩০ বছরের ছেলে-মেয়েরা মানসিক দিক থেকে অনেক স্ট্রং, যার কারণে এখানে আত্নহত্যার রেট নাই বললেই চলে।

আর ৩০ বছর পার হলেই চাকরির বাজারে আপনার খেলা শেষ! আপনি আবেদনের অযোগ্য! অথচ অনেক বিশ্ববিদ্যালয়ে পোস্ট গ্রাজুয়েশন শেষ করতেই ২৭/২৮ বছর লেগে যাচ্ছে সেশনজটসহ নানা প্রতিকূলতার কারণে।

৩০ বছর পার হলে যে পড়াশোনার দাম দেশে নাই, সে পড়াশোনায় জীবনের ২৫টি বছর আমি কেন অতিবাহিত করব বলতে পারেন?

এত আজাইরা কাজ না করে ১৮ বছর বয়সে ইউরোপ- আমেরিকা কিংবা মধ্যপ্রাচ্যে কামলা দিলেও বাড়ি, গাড়ি ও কোটি টাকার মালিক হতে পারতাম।

কী লাভ বলেন তো ভাল বিশ্ববিদ্যালয়ে ভাল সাবজেক্টে ফার্স্ট ক্লাস পেয়ে?

অমিত সেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এমএলএম শিক্ষার্থী