বুধবার, ১২ মে ২০২১, ২৯ বৈশাখ ১৪২৮

সারাদেশে ব্রডব্যান্ড ইন্টারনেট পৌঁছে দিতে ৯৪৫ কোটি টাকার প্রকল্প

প্রকাশিতঃ মঙ্গলবার, ফেব্রুয়ারি ১৬, ২০২১, ৭:১১ অপরাহ্ণ


ঢাকা : সারাদেশে ব্রডব্যান্ড ইন্টারনেট পৌঁছে দিতে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের ‘বিটিসিএলের ইন্টারনেট প্রটোকল (আইপি) নেটওয়ার্ক উন্নয়ন ও সম্প্রসারণ’ প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এতে খরচ হবে ৯৪৫ কোটি ৯০ লাখ টাকা। ২০২১ সালের এপ্রিল থেকে ২০২৩ সালের জুন মেয়াদে বাস্তবায়ন করা হবে।

মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক সভায় এ অনুমোদন দেওয়া হয়।

সংশ্লিষ্টরা বলেন, একনেকে প্রকল্পটির অনুমোদন দেওয়ায় সারা দেশে আধুনিক ব্রডব্যান্ড ইন্টারনেটের নিরবচ্ছিন্ন সেবা দেওয়াসহ বর্ধিত চাহিদা পূরণে বিটিসিএলের সক্ষমতা বহুলাংশে বৃদ্ধি পাবে।

প্রকল্পের মূল কার্যক্রম হচ্ছে জেলা, উপজেলা সদর এবং ইউনিয়ন পরিষদে আইপি যন্ত্রপাতি স্থাপন ও আধুনিকায়ন, আন্তর্জাতিক ইন্টারনেট গেটওয়ে ও জাতীয় ইন্টারনেট এক্সচেঞ্জগুলোর ক্যাপাসিটি বৃদ্ধি, ডট বিডি বাংলা ডোমেইন, ওয়েব হোস্টিং, কালেকশন, সার্ভার, ভাচুর্য়াল মেশিন, স্ট্রেঞ্জ, আলউড কমপুটিং ইত্যাদির স্ট্যান্ডার্ড প্ল্যান্টফর্ম স্থাপন এবং অন্যান্য আনুষঙ্গিক বৈদ্যুতিক যন্ত্রপাতি ক্রয় করা হবে।