শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ৩ বৈশাখ ১৪২৮

চবির ‘বঙ্গবন্ধু চেয়ার’ পদে মুনতাসীর মামুন

প্রকাশিতঃ শনিবার, ফেব্রুয়ারি ২৭, ২০২১, ৭:৪৪ অপরাহ্ণ


চট্টগ্রাম : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ‘বঙ্গবন্ধু চেয়ার’ পদে ইতিহাসবিদ ও মুক্তিযুদ্ধ গবেষক অধ্যাপক ড. মুনতাসীর মামুনকে নিয়োগ দেওয়া হয়েছে।

শনিবার বিশ্ববিদ্যালয়ের ৫২৯তম সিন্ডিকেট সভায় মুনতাসীর মামুনকে এ পদে নিয়োগ দেওয়া হয়

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এস এম মনিরুল হাসান বলেন, প্রখ্যাত ইতিহাসবিদ ও মুক্তিযুদ্ধ গবেষক অধ্যাপক ড. মুনতাসীর মামুনকে যোগদানের তারিখ থেকে ২ বছরের জন্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার পদে নিয়োগ দেওয়া হয়েছে।

মুক্তিযুদ্ধের ওপর নানা গবেষণাধর্মী কাজ করে আসা অধ্যাপক মুনতাসীর মামুন একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সহ-সভাপতি পদে আছেন। তিনি ১৯৭৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন। ১৯৯১ সালের ১৮ ফেব্রুয়ারি অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন।

২০১৬ সালের ৩০ জুন বিশ্ববিদ্যালয় থেকে অবসরকালীন ছুটিতে যান অধ্যাপক ড. মুনতাসীর মামুন। এরপর ২০১৭ সালের ১৬ আগস্ট এক বছরের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার পদে নিয়োগ পেয়েছিলেন তিনি।

ঢাকার ইতিহাস চর্চার জন্য মুনতাসীর মামুন প্রতিষ্ঠা করেছেন সেন্টার ফর ঢাকা স্টাডিজ (ঢাকা চর্চা কেন্দ্র)। এ পর্যন্ত মুনতাসীর মামুনের প্রকাশিত গ্রন্থ সংখ্যা ২২০টি। তিনি বাংলা একাডেমির একজন ফেলো।

অধ্যাপক মুনতাসীর মামুন জাতীয় জাদুঘরের ট্রাস্টি বোর্ড এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও জাতীয় আর্কাইভসের পরিচালনা পর্ষদের সদস্য ছিলেন। ঢাকা নগর জাদুঘরের অন্যতম প্রতিষ্ঠাতা তিনি।