বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ৮ আশ্বিন ১৪২৮

খালেদা জিয়ার মুক্তির মেয়াদ বাড়াতে আইন মন্ত্রণালয়ের সায়

প্রকাশিতঃ রবিবার, সেপ্টেম্বর ১২, ২০২১, ৯:৪৪ পূর্বাহ্ণ


ঢাকা : বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার দণ্ড স্থগিত করে দেওয়া মুক্তির মেয়াদ আরও ছয় মাস বাড়ানোর পক্ষে মত দিয়েছে আইন মন্ত্রণালয়।

খালেদা জিয়ার পরিবারের আবেদনের পরিপ্রেক্ষিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রস্তাবে এ মত দেওয়া হয় বলে শনিবার রাতে গণমাধ্যমকে জানান আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক।

মন্ত্রী বলেন, এ বিষয়ে আমরা আমাদের মতামত দিয়ে দিয়েছি। মাননীয় প্রধানমন্ত্রীর অনুমোদনের জন্য মতামতসহ প্রস্তাব আমরা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠিয়ে দিয়েছি। আমরা ওনার (খালেদা জিয়া) দণ্ড আরও ছয় মাস স্থগিতের জন্য মতামত দিয়েছি।

নানা ধরনের শারীরিক জটিলতায় ভুগতে থাকা খালেদা জিয়া গত এপ্রিলে করোনাভাইরাসে আক্রান্ত হন। হাসপাতালে ভর্তি থেকে তাকে অনেকদিন চিকিৎসা নিতে হয়। এদিকে, আগামী ২৪ সেপ্টেম্বর তার দণ্ড স্থগিতের মেয়াদ শেষ হচ্ছে। এই অবস্থায় খালেদা জিয়ার উন্নত চিকিৎসার জন্য মুক্তি চেয়ে গত আগস্টে তার পরিবারের পক্ষ থেকে সাজা স্থগিত ও মুক্তির মেয়াদ বাড়ানোর জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করা হয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয় সেই আবেদনের বিষয়ে মতামতের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠায়। এর পরিপ্রেক্ষিতে আইন মন্ত্রণালয় খালেদা জিয়ার সাজা স্থগিত ও মুক্তির মেয়াদ আরও ছয় মাস বাড়াতে মত দিল।

দুর্নীতির মামলায় দণ্ডিত খালেদা জিয়াকে প্রথমে গত বছরের ২৫ মার্চ ফৌজদারি কার্যবিধি অনুযায়ী, শর্ত সাপেক্ষে সাজা স্থগিত রেখে ছয় মাসের জন্য মুক্তি দিয়েছিল সরকার। এরপর আরও দুই দফায় শর্ত সাপেক্ষে সাজা স্থগিত ও মুক্তির মেয়াদ বাড়ানো হয়।

বিদেশে যাওয়া যাবে না এবং বাড়িতে বসে চিকিৎসা নিতে হবে- আগের মতো এই দুটি শর্তে তার দণ্ড স্থগিতের মেয়াদ বাড়ানো হয়েছিল। এবারও সেরকম শর্তে সাজা স্থগিতের মেয়াদ বাড়াতে আইন মন্ত্রণালয় মতামত দিয়েছে বলে সূত্রে জানা গেছে।