মঙ্গলবার, ১৮ জানুয়ারি ২০২২, ৫ মাঘ ১৪২৮

মুস্তাফিজ-বন্দনায় বিশ্বসেরারা

প্রকাশিতঃ রবিবার, মে ২৯, ২০১৬, ১১:৫৭ পূর্বাহ্ণ

একুশে প্রতিবেদক

mustafizঢাকা : যে রমিজ রাজা বাংলাদেশ দলের ক্রিকেটার ও পারফম্যান্স নিয়ে সমালোচনায় মুখর থাকেন সেই তিনিই এবার বাংলাদেশ দলের পেসার মুস্তাফিজুর রহমানের ব্যাপক প্রশংসা করলেন, করলেন মুস্তাফিজ বন্দনা।কেবল তাই নয়, অন্য বিশ্বসেরারাও মুস্তাফিজ প্রশংসায় পঞ্চমুখ।

আন্তর্জাতিক ক্রিকেটের পর এবার সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) মাতাচ্ছেন জাতীয় দলের বাঁহাতি এই পেসার। আইপিএলে ধারাভাষ্যকার হবার সুবাদে মুস্তাফিজুর রহমানের বোলিং খুব কাছ থেকে দেখার সুযোগ পাচ্ছেন রমিজ রাজা। আর তা দেখে পাকিস্তানের সাবেক এই ওপেনারের উপলব্ধি, সীমিত ওভারের ক্রিকেটে মুস্তাফিজ একজন অসাধারণ বোলার।
এর আগে আইপিএলে দুর্দান্ত পারফম্যান্সে ওয়াসিম আকরাম, মুত্তিয়া মুরালিধরনের মতো কিংবদন্তি বোলাররা মুস্তাফিজের প্রশংসা করেছেন উচ্চকণ্ঠে। এবার রমিজ রাজাও যোগ দিলেন তাদের দলে।

মুস্তাফিজ প্রথমাবের মত আইপিএল খেলতে গিয়ে বাজিমাত করেছেন। তাকে বুঝতে সামলাতে রীতিমতো হিমশিম খেতে হচ্ছে বিশ্বসেরা ব্যাটসম্যানদের। প্রথমবারের মতো টুর্নামেন্টের ফাইনালে ওঠা হায়দ্রাবাদের সাফল্যের পেছনেও রয়েছে মুস্তাফিজের বড় অবদান।
ক্রিকেট ওয়েবসাইট ‘ক্রিকবাজ’কে দেওয়া এক সাক্ষাৎকারে রমিজ রাজা বলেছেন, ‘টেস্ট ক্রিকেটে জেমস অ্যান্ডারসন আর ডেল স্টেইন খুবই ভালো বোলার। তবে এই মুহূর্ত্বে সীমিত ওভারে মুস্তাফিজই সেরা পেসার।’

রমিজের সাথে তাল মিলিয়ে মুস্তাফিজ বন্দনায় মেতে উঠেছেন সাবেক ভারতীয় পেসার মনোজ প্রভাকরও। মুস্তাফিজকে নিয়ে তার প্রশান্তি অন্যদের চেয়ে একটু বেশিই। আফগানিস্তানের বর্তমান এই বোলিং কোচ বলেন, ‘মুস্তাফিজ এখন বিশ্বসেরা বোলার, এতে কোনো সন্দেহ নেই। মুস্তাফিজ এখন সময়ের সেরা। তার কাটারগুলো খুবই দ্রুত। বোলিংয়ে অনেক বৈচিত্র্যও আছে। সেই বলগুলো সে একই গতিতে করতে পারে।’

সাবেক ভারতীয় অধিনায়ক কৃষ্ণমাচারি শ্রীকান্তের মতে, ক্রিকেট বিশ্বে মুস্তাফিজের চেয়ে ভালো কেউ নেই। কিন্তু মুস্তাফিজকে সেরাদের সেরা হতে আরও লম্বা সময় ধরে পারফর্ম করতে হবে বলে মনে করেন শ্রীকান্ত।

২০১৫ সালের বিশ্বকাপের মিচেল স্টার্ক ও টেন্ট বোল্টের বাঁহাতি পেস ও সুইংয়ে দিশেহারা হতে দেখা যায় ব্যাটসম্যানদের। বিশ্বকাপ শেষে আন্তর্জাতিক ক্রিকেটে আবির্ভাব হয় মুস্তাফিজের। এরপর আইপিএলের মত জমকালো আসরেও নিজের জাত চেনান এই বাঁহাতি পেসার। ছাপিয়ে যান টিম সাউদি, টেন্ট বোল্ট, ডেল স্টেইনদের মত তারকা বোলারদের। ১৫ ম্যাচে ১৬ উইকেট নিয়েই নয় শুধু, তার ইকোনমি রেটও দুর্দান্ত। পুরো টুর্নামেন্টে নিখুঁত বোলিং করে ওভারপ্রতি মাত্র ৬.৭৩ রান দিয়েছেন এই বিস্ময়বালক!