বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১

ঢাকা বইমেলায় বীর মুক্তিযোদ্ধা রাতুল কৃষ্ণ হালদারের দুটি বই

প্রকাশিতঃ ২৮ ফেব্রুয়ারী ২০২২ | ৭:২৯ অপরাহ্ন


ঢাকা : ঢাকায় অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে অবসরপ্রাপ্ত পুলিশ কর্মকর্তা ও বীর মুক্তিযোদ্ধা রাতুল কৃষ্ণ হালদারের বই ‘নির্বাচিত ছোটগল্প’ ও ‘বারে বারে ফিরে আসি’।

বই দুটি ঢাকা বইমেলায় প্যাভিলিয়ন ২-এ পুথিনিলয় প্রকাশনীর স্টলে পাওয়া যাচ্ছে।

লেখক বীর মুক্তিযোদ্ধা রাতুল কৃষ্ণ হালদার পেশাগত জীবনে একজন দক্ষ পুলিশ কর্মকর্তা হিসেবে তার কাজের স্বাক্ষর রেখেছেন। বর্তমানে অবসর জীবনযাপন করছেন। অবসর জীবনযাপনের মধ্যে তিনি তাঁর ব্যক্তিগত জীবন এবং অভিজ্ঞতার আলোকে লিখেছেন অনেক ছোট গল্প।

এইসব ছোট গল্পসমূহ বিভিন্ন সময় বিভিন্ন পত্রিকা, ম্যাগাজিনসহ বিভিন্ন মাধ্যমে প্রকাশিত হয়েছে। এই সব গল্পের মধ্য থেকে নির্বাচিত কিছু ছোট গল্প নিয়ে তাঁর প্রকাশিত বই ‘নির্বাচিত ছোটগল্প’।

জীবন থেকে নেয়া বিচিত্র গল্পের সম্ভার এই ‘নির্বাচিত ছোটগল্প’ গ্রন্থটি। গল্পগুলো পড়তে পড়তে এক অপার্থিব অনুভূতিতে পূর্ণ হবে মন, ভালো লাগতে শুরু করবে অবিরল। গল্পের ভেতর অন্যপ্রকার গল্পের সন্ধান পেয়ে পাঠক সেই অন্তলীন গল্পে মুগ্ধ হবেন আর ভাববেন অনেকক্ষণ।

অন্যদিকে নিতান্ত শখেরবশে নিজের অনুভূতিগুলো ধারণ করার জন্য রাতুল কৃষ্ণ হালদার তার অবসর জীবনে অসংখ্য কবিতা লেখেন। এবারের বই মেলায় তার প্রকাশিত কাব্যগ্রন্থ ‘বারে বারে ফিরে আসি’ অনন্য এক কবিতা সংকলন। ভিন্ন ধাঁচের লেখা কবিতাগুলো নিঃসন্দেহে পাঠকের ভালো লাগবে।

জীবনের পথে চলতে চলতে প্রতিটি বাঁক থেকে সংগ্রহ করা লেখক এর অভিজ্ঞতা সমৃদ্ধ প্রতিটি কবিতা পাঠককে আনন্দ দান করবে। বিচিত্র ধাঁচে লেখা কবিতাগুলো জীবনের কথা বলে, জীবনের গভীরে জীবন চেতনার কথা বলে।