বুধবার, ২৫ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯

সুন্দরবনে আবার আগুন

প্রকাশিতঃ Friday, May 26, 2017, 7:43 pm

বাগেরহাট: সুন্দরবন পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশনের নাংলি টহল ফাঁড়ির জিং নাংলি এলাকায় আগুন লেগেছে। সুন্দরবনের পূর্ব বিভাগীয় বন কর্মকর্তা সাইদুল ইসলাম জানান, শুক্রবার সকাল ৮টার দিকে ওই এলাকায় ধোঁয়ার কুণ্ডলি উড়তে দেখা যায়।

এরপর বাগেরহাট সদর, মোরেলগঞ্জ ও শরণখোলার তিনটি ইউনিটকে আগুন নেভানোর কাজে ডাকা হয়। তারা আগুন নিয়ন্ত্রণে নিয়ে আসে।

আগুন কীভাবে লেগেছে তা নিশ্চিত করতে না পারলেও জেলে ও মৌয়ালদের বিড়ি সিগারেট থেকে আগুনের সূত্রপাত হতে পারে বলে ধারণা করছে বন কর্তৃপক্ষ।

ফায়ার সার্ভিসের মোরেলগঞ্জ ইউনিটের টিম লিডার গোলাম মোস্তাফা জানান, বন কর্তৃপক্ষের কাছে খবর পেয়ে বেলা একটার দিকে তারা ঘটনাস্থলে যান।

তারা আগুন নেভানোর কাজ করছে। তবে ঘটনাস্থল থেকে ভোলা নদী তিন কিলোমিটার দূরে হওয়ায় আগুন নেভানোর কাজ বিঘ্ন হচ্ছে বলে জানান তিনি।

বন কর্মকর্তা সাইদুল ইসলাম জানান, বনের যে অংশে আগুন লেগেছে সেখানে গেওয়া, বলা ও সিংড়াসহ লতাগুল্ম জাতীয় গাছ রয়েছে। আগুন ছড়িয়ে যাতে না পড়তে পরে তার জন্য ফায়ার লাইন কাটা হচ্ছে।

২০১৬ সালে চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশনের বিভিন্ন এলাকায় নাশকতামূলক চারবার আগুনের ঘটনা ঘটে। এর মধ্যে ২৭ মার্চ ধানসাগর স্টেশনের নাংলী ক্যাম্পের সিকদারের ছিলায়, ১৩ এপ্রিল পঁচা কোরালিয়া বিলে, ১৮ এপ্রিল আবদুল্লাহর ছিলায় এবং সর্বশেষ ওই বছরের ২৭ এপ্রিল তুলতলার বিলে আগুনের ঘটনা ঘটে। অভিযোগ রয়েছে এক শ্রেণির মৌসুমী মৎস্য শিকারী সুন্দরবনের মিঠা পানির মাছের বিল তৈরি করার জন্য বনে আগুন দিয়ে থাকে।