বৃহস্পতিবার, ৯ জুলাই ২০২০, ২৫ আষাঢ় ১৪২৭

চট্টগ্রামে ঈদ পর্যন্ত ফুটপাতে থাকছে হকার

প্রকাশিতঃ বুধবার, মে ৩১, ২০১৭, ৭:০৩ অপরাহ্ণ

চট্টগ্রাম: ঈদুল ফিতর পর্যন্ত স্ব স্ব অবস্থান থেকে ব্যবসা পরিচালনা করার সুযোগ পেয়েছে চট্টগ্রাম নগরের ফুটপাতের হকাররা। ঈদ শেষে আগামী ১ জুলাই থেকে সিটি করপোরেশনের নির্ধারিত স্থানে বিকেল ৫টা থেকে রাত ১২টা পর্যন্ত ব্যবসার সুযোগ পাবেন তারা।

বুধবার দুপুরে নগরভবনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত রেজিষ্ট্যার্ড হকার সংগঠকদের সভায় চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন এ সিন্ধান্তের কথা ঘোষণা করেন।

মেয়র বলেন, হকার উচ্ছেদ করা হবে না। ঈদের পর ১ জুলাই থেকে নির্ধারিত স্থান ও সময়ে সিটি করপোরেশনের পরিচয়পত্রধারী হকাররা বিকেল ৫টা থেকে রাত ১২ পর্যন্ত ব্যবসা পরিচালনা করার সুযোগ পাবে।

তিনি বলেন, এ লক্ষ্যে সিটি করপোরেশনের প্রকৌশল বিভাগ নগরীর ফুটপাত গুলোকে টাইলস্ দ্বারা দৃষ্টিনন্দন করবে এবং আলাদা আলাদা করে দোকানের পজিশন মার্কিং সহ নাম্বারিং করে দিবে। নির্দিষ্ট আইডি কার্ডধারী হকার’রা তার আইডি নম্বর অনুযায়ী নির্দিষ্ট স্থানে ব্যবসা পরিচালনা করবে। ফুটপাতে জনসাধারন চলাচলের সুযোগ রেখে এ ব্যবস্থা গ্রহণ করতে যাচ্ছে সিটি কর্পোরেশন।

মেয়র বলেন, প্রত্যেক হকারকে দৃষ্টিনন্দন একটি বড় আকারের ছাতা সরবরাহ করা হবে যাতে হকারদের দৃষ্টিনন্দন দেখায়। নির্দিষ্ট স্থানের বাইরে জায়গা দখল করে কোন ধরনের ব্যবসা পরিচালনার সুযোগ পাবে না কোন হকার। দৃষ্টিনন্দন, পরিচ্ছন্ন ও পরিবেশ বান্ধব নগরী গড়ার পরিকল্পনা বাস্তবায়নের লক্ষে হকারদের জন্য এ ব্যবস্থাপনা গ্রহণ করা হয়েছে। এছাড়াও জায়গা প্রাপ্তি সাপেক্ষে হকারদের পুনর্বাসনের লক্ষে মার্কেট তৈরী করবে চট্টগ্রাম সিটি করপোরেশন।

সভায় চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান রাজস্ব কর্মকর্তা ড. মুহম্মদ মুস্তাফিজুর রহমান, স্পেশাল ম্যাজিষ্ট্রেট জাহানারা ফেরদৌস, নির্বাহী ম্যাজিষ্ট্রেট সনজীদা শরমিন, তত্বাবধায়ক প্রকৌশলী মো. রফিকুল ইসলাম, প্রধান পরিকল্পনাবিদ এ কে এম রেজাউল করিম, হকার সংগঠন ও সমিতির মধ্যে চট্টগ্রাম হকার্সলীগ এর সভাপতি নুর আহমদ, সাধারন সম্পাদক মোহাম্মদ হারুন, চট্টগ্রাম সম্মিলিত হকার্স ফেডারেশনের সভাপতি মো. মিরন হোসেন মিলন, চট্টগ্রাম মেট্টো পলিটন হকার্স সমিতির সাধারন সম্পাদক মো. জসিম মিয়া, চট্টগ্রাম ফুটপাত হকার্স সমিতির সভাপতি নুরুল আলম লেদু, সাধারন সম্পাদক মো. শফিকুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।