বৃহস্পতিবার, ৯ জুলাই ২০২০, ২৫ আষাঢ় ১৪২৭

অসুস্থ শিল্পী আব্দুল জব্বারের পাশে মন্ত্রীপুত্র

প্রকাশিতঃ বুধবার, মে ৩১, ২০১৭, ১০:১৫ অপরাহ্ণ

চট্টগ্রাম: অসংখ্য অমর গানের শিল্পী মুক্তিযোদ্ধা আব্দুল জব্বার দীর্ঘদিন ধরে অসুস্থ। বর্তমানে তিনি চিকিৎসাধীন আছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে। সম্প্রতি ফেসবুকে ছড়িয়ে পড়ে, চিকিৎসার অভাবে দীর্ঘদিন ধরে তিনি কষ্ট পাচ্ছেন।

বিষয়টি নজরে আসার পর বরেণ্য এই শিল্পীর পাশে দাঁড়িয়েছেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসির বড় ছেলে মুজিবুর রহমান। বুধবার হাসপাতালে চিকিৎসাধীন এই শিল্পীর হাতে ৫ লাখ টাকার চেক তুলে দেন তিনি।

সানোয়ারা গ্রুপ অব কোম্পানিজ-এর ব্যবস্থাপনা পরিচালক মুজিবুর রহমান বলেন, দেশের মহান মহান এই গুণীজনদের তাদের পড়ন্ত বেলায় কেউ কদর করছে না। অথচ মুক্তিযোদ্ধারা এই আব্দুল জব্বার, আপেল মাহমুদ, মাহমুদুন্নবীদের গান শুনে দেশকে হানাদারমুক্ত করেছিলেন। তাদের গানে মানসিকভাবে পুষ্ট হয়েই আমরা ছোট থেকে বড় হয়েছি। তাদের গানের আবেগে আমরা বাংলাকে বারবার ভালোবেসেছি। সুতরাং এই শিল্পীর দুঃসময়ে সবার উচিত তার পাশে থাকা। আমি এই গুণী শিল্পীর জন্য সমাজের বিত্তবানদের সহযোগিতা কামনা করছি।

প্রসঙ্গত স্বাধীনতাযুদ্ধের সময় হারমোনিয়াম গলায় ঝুলিয়ে সারা কলকাতার বিভিন্ন ক্যাম্পে ক্যাম্পে গিয়ে মুক্তিযোদ্ধাদের উদ্বুদ্ধ করেছেন আব্দুল জব্বার। স্বাধীনবাংলা বেতারে গেয়েছেন অসংখ্য গান। স্বাধীনতাপদক, একুশে পদক ছাড়াও বিভিন্ন আন্তর্জাতিক পদকও অর্জন করেছেন গুণি এই শিল্পী।

বর্তমানে শারীরিকভাবে অসুস্থ হয়ে পড়েছেন তিনি। তার কিডনির অবস্থা ভালো নয়, হার্টের বাল্ব নষ্ট। সব মিলিয়ে তার শারীরিক অবস্থা খুবই নাজুক। চিকিৎসা করাতে ৮০ লাখ থেকে ১ কোটি টাকা প্রয়োজন। চিকিৎসার ব্যয় মেঠাতে ২০ লাখ টাকা অনুদান দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর বাইরে এতো বড়ো অঙ্কের বাকি টাকা তিনি কিভাবে জোগাড় করবেন তা নিয়ে হতাশায় আছেন। আরও কিছুদিন বাঁচতে চান ‘তুমি কি দেখেছ কভু জীবনের পরাজয়’ গানের এই স্রষ্টা।