বুধবার, ২৫ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯

বিশ্ব পরিবেশ দিবসে পল্লীমা গ্রীণের আয়োজন

প্রকাশিতঃ Monday, June 5, 2017, 7:55 pm

ঢাকা : বিশ্ব পরিবেশ দিবস-২০১৭ উপলক্ষে পল্লীমা গ্রীণ আয়োজিত ১০ দিনব্যাপী অনুষ্ঠানের সমাপনী দিবসের অনুষ্ঠান সোমবার বিকেলে পল্লীমা সংসদ প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়। সমাপনী অনুষ্ঠানে পরিবেশ ও প্রকৃতি ও জীববৈচিত্র্য সংরক্ষণে বিশেষ অবদানের জন্য প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবুকে পল্লীমা গ্রীণ স্বর্ণপদক ২০১৭ প্রদান করা হয়।

সবুজ নগরায়নকে উৎসাহিত করার লক্ষ্যে ছাদ ও বাড়ির আঙ্গিনায় যারা বাগান করছেন তাদের মাঝে ‘বৃক্ষশোভিত সবুজ বাড়ী’র জন্য ২৯টি বাড়ির মালিককে পুরষ্কৃত করা হয়। এছাড়াও পল্লীমা গ্রীণ আয়োজিত বিশ্ব পরিবেশ দিবস ২০১৭ উপলক্ষ্যে শিশু-কিশোরদের মাঝে আয়োজিত পরিবেশ বিষয়ক রচনা প্রতিযোগিতার পুরষ্কার প্রদান করা হয়।

পল্লীমা গ্রীণের উদ্যোগে ২০১৪ সাল থেকে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে আয়োজন করা হচ্ছে বৃক্ষমেলা, ছাদ বাগান প্রতিযোগিতা এবং পরিবেশ নিয়ে যে সমস্ত ব্যক্তি বা প্রতিষ্ঠান কাজ করে যাচ্ছেন তাদেরকে পল্লীমা গ্রীণ স্বর্ণপদক প্রদান কার্যক্রম। শিশু-কিশোর মনে পরিবেশ ভাবনার বীজ বুনতে আয়োজন করা হয় পরিবেশ রচনা প্রতিযোগিতা। এবারের রচনা প্রতিযোগিতায় অংশগ্রহণকারী প্রতিযোগিদের মধ্য হতে ৬ জনকে পুরষ্কৃত করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ১নং ওয়ার্ডের কাউন্সিলর ওয়াহিদুল হাসান মিল্টন, পল্লীমা সংসদের প্রতিষ্ঠাতা মু. হাফিজুর রহমান ময়না, সভাপতি প্রকৌশলী এম হাফিজুর রহমান হাফিজ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পল্লীমা গ্রীণের চেয়ারম্যান আনিসুর রহমান লিটন। স্বাগত বক্তব্য রাখেন পল্লীমা গ্রীণের সদস্য সচিব আনিসুল হোসেন তারেক। অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন বাংলাদেশ গ্রিন রুফ মুভমেন্টের সাধারণ সম্পাদক গোলাম হায়দার।