মঙ্গলবার, ৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯

অস্ট্রেলিয়াকে হারিয়ে উড়ন্ত সূচনা বাংলাদেশের মেয়েদের

প্রকাশিতঃ ১৪ জানুয়ারী ২০২৩ | ৫:৩৩ অপরাহ্ন


খেলাধুলা ডেস্ক : প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত হচ্ছে অনূর্ধ্ব-১৯ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ। প্রথম আসরের উদ্বোধনী ম্যাচে অস্ট্রেলিয়াকে উড়িয়ে দিয়ে শুভসূচনা করেছে বাংলাদেশের মেয়েরা।

অস্ট্রেলিয়ার দেওয়া ১৩১ রানের জবাবে খেলতে নেমে বাংলাদেশের মেয়েরা ১৭.৫ ওভারে ৩ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায়।

বেনোনি উইলোমুর পার্কে টস জিতে ব্যাটিংয়ে নামা অস্ট্রেলিয়া নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে সংগ্রহ করে ১৩০ রান। লক্ষ্যে খেলতে নেমে প্রথম বলেই ওপেনার মিষ্টি সাহা ফেরেন সাজঘরে। তারপর আফিয়া প্রত্যাশা ও দিলারা সাবলীল ব্যাটিং করে রানের চাকা সচল রাখেন। দুজনে মিলে গড়েন ৬৬ রানের জুটি। ৪২ বলে ৭ চারে ৪০ রান করে দিলারা আউট হন।

সঙ্গীকে হারিয়ে একই ওভারের শেষ বলে ফিরে যান প্রত্যাশা (২৪)। ২২ বলে ২ চার ও ২ ছক্কায় নিজের ইনিংসটি সাজান এই ওপেনার।

দুজনের বিদায়ের পর কঠিন পরিস্থিতিতে পড়তে পারতো বাংলাদেশ। কিন্তু পরের দুই ব্যাটার স্বর্ণা আক্তার ও সুমাইয়া আক্তার সেটি হতে দেননি। তাদের অবিচ্ছিন্ন ৬১ রানের জুটিতে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল ১২ বল বাকি থাকতেই ছুঁয়ে ফেলে কাঙ্ক্ষিত লক্ষ্য। ১৮ বলে স্বর্ণা ২৩ এবং ২৫ বলে সুমাইয়া ৩১ রানের ইনিংস খেলে অপরাজিত থাকেন।

অস্ট্রেলিয়ান পেসার ক্লো আইন্সওয়ার্থ ৯ রানে দুটি উইকেট নিয়েছেন। এ ছাড়া রিস ম্যাককেনা একটি করে উইকেট নিয়েছেন।

এর আগে টস জিতে ব্যাটিংয়ে নেমে শুরুতেই দুই ওপেনারকে হারায় অস্ট্রেলিয়া। প্রথম ১০ ওভার পর্যন্ত তাদের চাপেই রেখেছিল বাংলাদেশের ‘টাইগ্রিসরা’। ওই সময় অস্ট্রেলিয়া সংগ্রহ করে ২ উইকেট হারিয়ে ৫৯ রান। তবে ক্লেয়ার মুরের দায়িত্বশীল ব্যাটিংয়ে ভর করে অস্ট্রেলিয়া তোলে ১৩০ রান। ৫১ বলে ৭ চারে ৫২ রানের ইনিংস খেলেন মুর। আর ইলা খেলেন ৩৫ রানের ইনিংস।

বাংলাদেশের মেয়েদের মধ্যে সবচেয়ে সফল বোলার অধিনায়ক দিশা বিশ্বাস। ২৫ রান খরচায় তার শিকার ২ উইকেট। বাঁহাতি পেসার মারুফা আক্তার ২৯ রান খরচায় নেন দুটি উইকেট। এ ছাড়া রাবেয়া খান নেন একটি উইকেট।