মঙ্গলবার, ৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯

চীনে ৮০ ভাগ মানুষ করোনায় আক্রান্ত

প্রকাশিতঃ ২২ জানুয়ারী ২০২৩ | ১:২৮ অপরাহ্ন


আন্তর্জাতিক ডেস্ক : চীনে ৮০ ভাগ মানুষের শরীরে কোভিড ১৯-এর সংক্রমণ ঘটেছে। চলমান চান্দ্র নববর্ষের ছুটিতে লোকজনের অবাধ চলাচলের কারণে আক্রান্তের সংখ্যা আরও বেড়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। স্থানীয় সামাজিক যোগাযোগমাধ্যম উইবোতে দেওয়া এক পোস্টে এমন শঙ্কার কথা জানিয়েছেন দেশটির রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের প্রধান মহামারি বিশেষজ্ঞ উ জুনিউ। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয, চান্দ্র নববর্ষের ছুটিতে করোনাবিধি শিথিল হওয়ায় সম্প্রতি লাখ লাখ চীনা নাগরিক দেশজুড়ে ঘুরে বেড়িয়েছেন। এর ফলে গ্রামীণ জনপদে নতুন করে প্রাদুর্ভাবের আশঙ্কা করছে কর্তৃপক্ষ।

বিভিন্ন ক্লিনিকে রোগীদের উপচেপড়া ভিড়ের কথা জানিয়েছেন কর্মকর্তারা।

গত বছরের ডিসেম্বরে চীনের জিরো-কোভিড নীতি শিথিল করার পর এখন পর্যন্ত দেশটিতে সরকারি হিসাবেই প্রায় ৬০ হাজার মানুষ করোনায় প্রাণ হারিয়েছে। হঠাৎ করোনায় মৃত্যুর হার এভাবে বেড়ে যাওয়ায় বিশ্বব্যাপী সমালোচনার মুখে পড়ে দেশটির সরকার। তবে কোভিডে মৃত্যুর তথ্য প্রকাশকে স্বাগত জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেড্রোস আডানোম গেব্রিয়াসিস।

এদিকে চান্দ্র নববর্ষের ছুটিতে বয়স্ক স্বজনদের সঙ্গে দেখা না করতে সতর্ক করেছে বেইজিং। চীনের মহামারি প্রতিরোধ দলের সদস্য প্রফেসর গুও জিয়ানওয়েন বলেছেন, উৎসব উপলক্ষে অনেকে ছুটিতে যাবেন। কিন্তু বয়স্ক স্বজনদের বাড়িতে দেখা করতে যাবেন না। তাদের যত্ম নেওয়ার অনেক উপায় আপনার কাছে। কিন্তু তাদের বাড়িতে ভাইরাস প্রবেশের সুযোগ করে দেবেন না।