বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১

ফেসবুকে বেশি সময় দেওয়া তিন দেশের তালিকায় বাংলাদেশও

প্রকাশিতঃ ৪ ফেব্রুয়ারী ২০২৩ | ১১:০৭ পূর্বাহ্ন


তথ্যপ্রযুক্তি ডেস্ক : সবচেয়ে বেশি সময় সক্রিয় থাকা ব্যবহারকারীদের তালিকা প্রকাশ করেছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। এই তালিকায় শীর্ষ তিন দেশের মধ্যে রয়েছে বাংলাদেশ।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা এই তথ্য জানায়।

সংস্থাটির দেওয়া তথ্য অনুযায়ী, ২০২২ সালের ডিসেম্বরে প্রতিদিন গড়ে প্রায় ২০০ কোটি মানুষ একবার হলেও ফেসবুকে প্রবেশ করেছেন। সবচেয়ে বেশি ব্যবহারকারী প্রবেশ করেছে বাংলাদেশ, ভারত ও ফিলিপাইন থেকে।

২০২১ সালের ডিসেম্বরে ফেসবুকে দৈনিক গড় ব্যবহারকারীর সংখ্যা ছিল ১৯৩ কোটি। সেই বছরের তুলনায় গত ডিসেম্বরে এই সংখ্যা বেড়েছে ৭ কোটি। যা প্রায় চার শতাংশ বেশি। মেটা বলছে, মূলত এই তিনটি দেশের নাগরিকদের জন্যই ফেসবুকের গড় ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে।

মাসিক সক্রিয় ব্যবহারকারীর তালিকাও প্রকাশ করেছে মেটা। এই তালিকায়ও শীর্ষ তিনে রয়েছে বাংলাদেশ। শীর্ষ তালিকায় থাকা অন্য দুটি দেশ ভারত ও নাইজেরিয়া।

প্রতিবেদন অনুযায়ী, ২০২২ সালের ডিসেম্বরে বাংলাদেশ, ভারত ও নাইজেরিয়ার নাগরিকরা সবচেয়ে বেশি ফেসবুক ব্যবহার করেছেন। এ ছাড়া ২০২১ সালের তুলনায় ২০২২ সালের ডিসেম্বরে ফেসবুকের সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ২ শতাংশ বেড়েছে।

এই প্রতিবেদনের মেটা আরও জানিয়েছে, ভারত ও তুরস্কের মতো কিছু দেশ ডাটা নিয়ন্ত্রণ শর্ত, স্থানীয় স্টোরেজ এবং প্রসেসিংয়ে বিধিনিষেধ বা এ ধরনের কোনো ব্যবস্থা কার্যকরের শর্ত দিয়েছে বা কার্যকরের পরিকল্পনা করছে। ফলে এসব দেশে মেটার স্বাভাবিক সেবা ও কার্যক্রম বিঘ্নিত হচ্ছে বা কার্যক্রম চালানোর ব্যয় বৃদ্ধি পাচ্ছে। শর্তের কারণে কিছু দেশে ‘নির্দিষ্ট সেবা স্থগিত’ করে দিতে বাধ্য হচ্ছে তারা। কিংবা ভোগ করতে হচ্ছে জরিমানা বা অন্যান্য শাস্তি।

এদিকে মেটার প্রধান নির্বাহী মার্ক জুকারবার্গ ২০২৩ সালকে ‘ইয়ার অব ইফিশিয়েন্সি’ ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যেই প্রতিষ্ঠানটির শেয়ারদর বেড়েছে ১৫ শতাংশের বেশি।