শনিবার, ১৩ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১

হ্যাকিং নয়, কারিগরি ত্রুটির কারণে তথ্য ফাঁস : আইসিটি প্রতিমন্ত্রী

প্রকাশিতঃ ৯ জুলাই ২০২৩ | ২:৫৮ অপরাহ্ন


ঢাকা : হ্যাকিং নয়, কারিগরি ত্রুটির কারণে সরকারি প্রতিষ্ঠানের ওয়েবসাইট থেকে কয়েক কোটি নাগরিকের তথ্য ফাঁসের ঘটনা ঘটেছে বলে দাবি করেছেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেছেন, কেউ ওয়েবসাইটটি হ্যাক করেনি। কারিগরি ত্রুটি ছিল। যে কারণেই তথ্যগুলো উন্মুক্ত হয়ে পড়ে। তবে এই দায় এড়ানোর সুযোগ নেই।

রোববার বঙ্গবন্ধু ইন্টারন্যাশনাল সাইবার সিকিউরিটি অ্যাওয়ারনেস অ্যাওয়ার্ড প্রোগ্রামের উদ্বোধনী অনুষ্ঠানে প্রতিমন্ত্রী এ কথা বলেন। রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারের বিসিসি অডিটরিয়ামে এই অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ।

যুক্তরাষ্ট্রের তথ্যপ্রযুক্তিভিত্তিক অনলাইন পোর্টাল টেকক্রাঞ্চ এক প্রতিবেদনে জানায়, বাংলাদেশে একটি সরকারি সংস্থার ওয়েবসাইটের মাধ্যমে লাখ লাখ মানুষের তথ্য ফাঁস হয়েছে।

দক্ষিণ আফ্রিকাভিত্তিক আন্তর্জাতিক সাইবার নিরাপত্তাবিষয়ক প্রতিষ্ঠান বিটক্র্যাক সাইবার সিকিউরিটির গবেষক ভিক্টর মারকোপাওলোসের সূত্রে টেকক্রাঞ্চ ব্যক্তিগত তথ্য ফাঁসের বিষয়টি জানায়।

সাইবার নিরাপত্তা নিয়ে কাজ করা বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের প্রকল্প বিজিডি ই-গভ সার্ট বিষয়টি নিয়ে শনিবার রাতে এক বিজ্ঞপ্তিতে জানায়, একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমে বাংলাদেশের লাখ লাখ নাগরিকের ব্যক্তিগত তথ্য ফাঁসের খবর নজরে আসার পর এ বিষয়ে কাজ শুরু করেছে সার্ট টিম।

তথ্যপ্রযুক্তি খাত-সংক্রান্ত একাধিক সূত্রে জানা গেছে, ডট গভ ডট বিডি ডোমেইনের একটি সরকারি ওয়েবসাইটের তথ্য ফাঁস হয়েছে। সরকারি ওই সংস্থার সেবা পেতে গ্রাহকদের ব্যক্তিগত ও অর্থ লেনদেনের তথ্য দিতে হয়। এসব তথ্য উন্মুক্ত অবস্থায় আছে।

একটি সূত্র জানিয়েছে, জন্ম নিবন্ধনের সরকারি ওয়েব সাইটের তথ্য ফাঁস হয়েছে।