বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০

ইলন মাস্ককে গাজায় আমন্ত্রণ জানালো হামাস

প্রকাশিতঃ ২৯ নভেম্বর ২০২৩ | ৪:৫৩ অপরাহ্ন

আন্তর্জাতিক ডেস্ক : ইসরায়েলের চালানো হত্যা ও ধ্বংসযজ্ঞ দেখতে বিশ্বের টেসলা ও স্পেসএক্সের মালিক ইলন মাস্ককে গাজায় সফর করার আমন্ত্রণ জানিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। মঙ্গলবার (২৮ নভেম্বর) হামাসের কর্মকর্তা ওসামা হামদান ইলন মাস্ককে এই আমন্ত্রণ জানান।

হামদান এক বিবৃতিতে জানান, ফিলিস্তিনিদের বিরুদ্ধে যে নির্মম হত্যা ও ধ্বংসযজ্ঞ চালানো হয়েছে তা দেখার জন্য ইলন মাস্ককে গাজা পরিদর্শনে আমরা আহ্বান জানাচ্ছি।

তিনি বলেন, ৫০ দিনে গাজার বেসামরিক নাগরিকদের বাড়িঘরে ৪০ হাজার টনের বেশি বিস্ফোরক নিক্ষেপ করেছে ইসরায়েল।

এর আগে সোমবার ইসরায়েলের কিবুজ সফর করেন বিশ্বের এই শীর্ষ ধনী ও টুইটারের মালিক। সেখানেই ৭ অক্টোবর হামলা চালিয়েছিল হামাস।

এদিকে ইসরায়েল ও হামাসের মধ্যকার চলমান যুদ্ধবিরতির ৫ম দিনে আরও ১২ জিম্মি এবং ৩০ ফিলিস্তিনি বন্দি মুক্তি পেয়েছে। ইসরায়েল জানিয়েছে, হামাস তাদের আরও ১২ জন জিম্মিকে মুক্তি দিয়েছে এবং মুক্তির পর তারা গাজা ছেড়ে ইসরায়েলে এসে পৌঁছেছেন। এদের মধ্যে দুইজন থাই নাগরিক আছেন।

উভয় পক্ষ যুদ্ধবিরতি ৪৮ ঘণ্টা বাড়াতে একমত হওয়ার পর মঙ্গলবার ছিল হামাস ও ইসরায়েলের মধ্যকার সাময়িক যুদ্ধবিরতির পঞ্চম দিন। যুদ্ধবিরতি শুরুর পর এ পর্যন্ত গাজা থেকে মোট ৮১ জন জিম্মি মুক্তি পেয়ে ইসরায়েলে ফিরে গেছেন। এর মধ্যে ৬১ জন ইসরায়েলের নাগরিক এবং তারা সবাই নারী ও শিশু।