বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১০ ফাল্গুন ১৪৩০

ডেঙ্গুতে নভেম্বরে প্রাণ গেল ২৭৪ জনের

প্রকাশিতঃ ৩০ নভেম্বর ২০২৩ | ৯:০৪ অপরাহ্ন

ফাইল ছবি

ঢাকা : তিন মাস বাদে দেশে ডেঙ্গুতে প্রাণহানির সংখ্যা তিনশর ঘরে নামল; নভেম্বরে মশাবাহিত রোগটি ২৭৪ জনের প্রাণ কেড়েছে। এ সময়ে হাসপাতালে ভর্তি হয়েছে ৪০ হাজার ৭১৬ জন রোগী। সবমিলিয়ে এ বছর মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৬২২ জনে, আর আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৩ লাখ ১১ হাজার ৮৯১ জন। এর আগে ডেঙ্গুতে এতো মৃত্যু ও রোগী দেখেনি বাংলাদেশ।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিসংখ্যান অনুযায়ী, ডেঙ্গু আক্রান্ত হয়ে জানুয়ারিতে মারা যায় ৬ জন, ফেব্রুয়ারিতে ৩ জন, এপ্রিলে ২ জন, মে মাসে ২ জন ও জুনে ৩৪ জন মারা যায়। এরপরই মৃতের সংখ্যায় উল্লম্ফন ঘটে; জুলাইতেই মারা যান ২০৪ জন।

তারপর টানা তিন মাস আক্রান্তের সংখ্যা চারশর ঘরে থাকে। অগাস্টে এ সংখ্যা ৩৪২, সেপ্টেম্বরে ৩৯৬ ও অক্টোবরে ৩৫৯ জনের মৃত্যু হয়। নভেম্বরের এসে সেই সংখ্যা তিনশর ঘরে ফিরেছে।

এর আগের তিন মাসে কেবল মৃত্যুই বেশি দেখা যায়নি, আক্রান্তও অনেক বেশি ছিল। অগাস্টে আক্রান্ত হয় ৭১ হাজার ৯৭৬ জন, সেপ্টেম্বরে ৭৯ হাজার ৫৯৮ জন এবং অক্টোবরে ৬৭ হাজার ৭৬৯ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়।

এর আগে জানুয়ারিতে রোগটি হাসপাতালে ভর্তি হয় ৫৬৬ জন, ফেব্রুয়ারিতে ১৬৬ জন, মার্চে ১১১ জন, এপ্রিলে ১৪৩ জন, মে মাসে এক হাজার ৩৬ জন, জুনে ৫ হাজার ৯৫৬ জন এবং জুলাইয়ে ৪৩ হাজার ৮৭৬ জন আক্রান্ত হয়।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, নভেম্বরের শেষ দিনে ডেঙ্গু আক্রান্ত আরও সাতজনের মৃত্যু হয়েছে; এ সময়ে মশাবাহিত রোগটি নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ৮৭৭ জন রোগী। নতুন রোগীদের মধ্যে ঢাকা মহানগরে বাইরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে ৭৩৩ জন। আর ঢাকায় এ সংখ্যা ১৪৪।

এ বছর যারা ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে, তাদের বেশিরভাগই ঢাকার বাইরের বিভিন্ন জেলার বাসিন্দা। তাদের সংখ্যা ২ লাখ ৪ হাজার ৫৫ জন। ঢাকায় ভর্তি হয়েছে ১ লাখ ৭ হাজার ৮৩৬ জন।

বৃহস্পতিবার সকাল পর্যন্ত দেশের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছিলেন ৩ হাজার ৪৭৯ জন রোগী। তাদের মধ্যে ৯০৮ জন ঢাকায় এবং দুই হাজার ৫৭১ জন ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছিলেন।