বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১০ ফাল্গুন ১৪৩০

ইউক্রেনকে সহায়তা করার অর্থ ফুরিয়ে এসেছে: যুক্তরাষ্ট্র

প্রকাশিতঃ ৫ ডিসেম্বর ২০২৩ | ৭:১৫ অপরাহ্ন

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ লড়তে ইউক্রেনকে সহায়তা করার জন্য যুক্তরাষ্ট্রের হাতে অর্থ এবং সময় দুইই ফুরিয়ে এসেছে। সোমবার হোয়াইট হাউজ এই সতর্কবার্তা দিয়েছে।

গত অক্টোবরে ডেমোক্র্যাট প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন কংগ্রেসকে ইউক্রেন, ইসরায়েল এবং মার্কিন সীমান্ত নিরাপত্তার জন্য ১০ হাজার ৬০০ কোটি ডলার তহবিল পাসের জন্য অনুরোধ করেছিল। কিন্তু রিপাবলিকানদের বিরোধিতায় এই প্যাকেজ বাতিল হয়ে যায়।

মার্কিন প্রতিনিধি পরিষদের রিপাবলিকান স্পিকার ও কংগ্রেসের অন্যান্য নেতাদের কাছে লেখা একটি চিঠিতে বাইডেন প্রশাসনের বাজেট ও ব্যবস্থাপনা বিষয়ক পরিচালক শালান্দা ইয়ং বলেছেন, ‘তহবিল এবং অস্ত্র সরবরাহ বন্ধ হলে ইউক্রেইন যুদ্ধক্ষেত্রে ভেঙে পড়বে এবং রাশিয়ার জয়ের সম্ভাবনা বাড়বে।’

‘আমি স্পষ্ট করে বলতে চাই, কংগ্রেস এ বছরের শেষ নাগাদ ব্যবস্থা না নিলে ইউক্রেইনের জন্য আরও অস্ত্র ও সরঞ্জাম সংগ্রহ এবং মার্কিন সামরিক ভান্ডার থেকে সরঞ্জাম সরবরাহের জন্য আমাদের পুঁজি শেষ হয়ে যাবে।’

‘এ মুহূর্তে প্রয়োজনীয় তহবিল সহজলভ্য হয়ে যায় এমন কোনও জাদুর পাত্র নেই। আমাদের অর্থ ফুরিয়ে এসেছে- আর সময়ও শেষের পথে।’ ইয়ং এর এই চিঠিটি প্রকাশ করেছে হোয়াইট হাউজ।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসন শুরুর পর থেকে কংগ্রেস কিইভের সহায়তার জন্য ১১ হাজার কোটির বেশি ডলার অনুমোদন করেছে।

কিন্তু গত জানুয়ারিতে রিপাবলিকানরা প্রতিনিধি পরিষদ দখলে নেওয়ার পর থেকে কংগ্রেস এখন পর্যন্ত কোনও তহবিল অনুমোদন করতে পারেনি।