বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

চট্টগ্রামে বইমেলাকে ঘিরে চলছে প্রস্তুতি

প্রকাশিতঃ ৬ ফেব্রুয়ারী ২০২৪ | ২:১৩ অপরাহ্ন

চট্টগ্রাম : আগামী শুক্রবার (৯ ফেব্রুয়ারি) থেকে চট্টগ্রাম নগরীর সিআরবিতে শুরু হচ্ছে অমর একুশে বইমেলা। লেখক-প্রকাশক ও পাঠকদের ২১ দিনের অমর একুশে বইমেলাকে ঘিরে সিআরবিতে চলছে শেষ মুহুর্তের প্রস্তুতি। এবারের মেলায় ১৩৭টি প্রকাশনা সংস্থার স্টলসহ থাকছে ১৬০টি স্টল।

চট্টগ্রামে অমর একুশে বইমেলার আয়োজন করে আসছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। চট্টগ্রামের সৃজনশীল প্রকাশক পরিষদ, নাগরিক সমাজ, বীর মুক্তিযোদ্ধা, সাহিত্যিক, লেখক, বুদ্ধিজীবী এবং অন্যান্য শিল্প–সাংস্কৃতিক কর্মকাণ্ডের সঙ্গে জড়িতরাই সম্মিলিতভাবে এ মেলা বাস্তবায়ন করছে।

প্রচার প্রচারণার অভাবে গত কয়েক বছরের বইমেলা তেমন জমে উঠেনি বলে অভিযোগ প্রকাশকদের। তারা বলেন, বিগত কয়েকটি বইমেলার আয়োজন জিমনেশিয়াম মাঠে হওয়ায় নিরাপত্তা নিয়ে খুব বেশি সমস্যা হয়নি। সিআরবিতে যা নিশ্চিত করা জরুরি।

সিআরবিতে এবার বইমেলায় পাঠক সমাগম কম হতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছেন নন্দন বইঘরের স্বত্বাধিকারী সুব্রত কান্তি চৌধুরী। তিনি বলেন, এ স্থানের সবচেয়ে বড় সমস্যা গণপরিবহনের সঙ্গে কানেকটিভিটি কম। তবে প্রত্যাশা করছি সবকিছু সুন্দরভাবে সম্পন্ন হবে। এ বছর আমাদের প্রতিষ্ঠান থেকে ৩২টি বই প্রকাশিত হচ্ছে।

মেলা কমিটির আহ্বায়ক ড. নিছার উদ্দিন আহমেদ মঞ্জু বলেন, শেষ মুহূর্তে শিরীষতলায় মেলা করার অনুমতি পাওয়ায় আমাদের প্রস্তুতি নিতে খুব তাড়াহুড়া করতে হয়েছে। তাই সবকিছু যোগাড় করতে কিছুটা সমস্যা হচ্ছে। আশা করছি অল্প সময়ের মধ্যে যে প্রস্তুতি নেওয়া হয়েছে, তা দিয়ে মেলা সুন্দরভাবে সম্পন্ন করতে পারবো। তাছাড়া চসিকের ২টি গাড়ি দিয়ে ৪১ ওয়ার্ডে প্রচারণা শুরু হয়েছে। বিভিন্ন জায়গায় ব্যানার, ফেস্টুন লাগানো হচ্ছে। মেলাপ্রাঙ্গণের সৌন্দর্য বাড়াতে লাইটিং করা হবে।