মঙ্গলবার, ১৮ জানুয়ারি ২০২২, ৫ মাঘ ১৪২৮

একজনের বক্তব্যে ঐক্য বাধাগ্রস্ত হবে না

প্রকাশিতঃ বুধবার, জুন ১৫, ২০১৬, ৮:১২ অপরাহ্ণ

inuঢাকা: কোনো একজনের বক্তব্যে আওয়ামী লীগ ও জাসদের ঐক্য বাধাগ্রস্ত হবে না বলে মন্তব্য করেছেন জাসদ সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

বুধবার সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১০ উদ্যোগ প্রচার উদ্বোধনী অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

গত ১৩ জুন ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিলনায়তনে এক অনুষ্ঠ‍ানে জাসদকে শতভাগ ভণ্ডের দল আখ্যা দেন জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম।

তিনি বলেন, বঙ্গবন্ধু হত্যার ক্ষেত্র তৈরি ও বাংলাদেশের অর্থনৈতিক অনগ্রসরতার জন্য ‘হঠকারী’ এই দলটিই দায়ী।

সৈয়দ আশরাফের এমন বক্তব্যকে দুঃখজনক ও অনভিপ্রেত উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, তার বক্তব্য অত্যন্ত দুঃখজনক। বঙ্গবন্ধুকে হত্যার জন্য কোনো নির্দিষ্ট রাজনৈতিক দলকে দায়ী করাটা ইতিহাস সম্মত নয়।

ইনু বলেন, ‘এই মুহুর্তে ১৪ দলের মধ্যে কাঁদা ছোড়াছুড়ি করা উচিত নয়। এখন সময় জঙ্গিবাদকে সম্পূর্ণ নির্মূল করা। এখন ইতিহাস চর্চার সময় নয়। জনগণকে নিরাপদ রাখার সময়। সে জন্য আমি মনে করি, আমাদের জাসদ নিয়ে যে সমস্ত বক্তব্য-বিবৃতি আসছে সেটা অনভিপ্রেত, দুঃখজনক এবং অপ্রাসঙ্গিক।’

হাসানুল হক ইনু বলেন, মনে রাখতে হবে বাহাত্তর থেকে পঁচাত্তরের প্রতিটা ঘটনা এখন ইতিহাসের পাতায় লিপিবদ্ধ। ইতিহাস ইতিহাসের মতই বিশ্লেষণ করবে। বঙ্গবন্ধুর সমর্থনে যে তল্পিবাহক-তোষামদকারী গোষ্ঠী ছিলো বা প্রকাশ্য বিরোধিতাকারী জাসদ- কার কী ভূমিকা ছিল তার মূল্যায়ন ইতিহাসই করবে।

তিনি বলেন, ‘খোদ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বারবার বলেছেন এবং আমরাও বলেছি, বঙ্গবন্ধু প্রতিক্রিয়াশীল-দেশবিরোধী-সাম্প্রদায়িক গোষ্ঠী কর্তৃক নিহত হয়েছেন। সুতরাং বঙ্গবন্ধু হত্যার জন্য কোনো নির্দিষ্ট রাজনৈতিক দলকে দায়ী করাটা ইতিহাস সম্মত কোনো বক্তব্য নয়।’

সৈয়দ আশরাফের বক্তব্যে বিভ্রান্ত না হতে দলের নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানান জাসদ সভাপতি।

তিনি বলেন, আমি সকল নেতা-কর্মীদের আহ্বান জানাবো, এই মুহূর্তে কোনো উস্কানিতে পা দেবেন না। উত্তেজিত হবেন না, ধৈর্য্য ধরুন, ঐক্য ধরে রাখুন।

ইনু বলেন, জাসদ ও আওয়ামী লীগের ঐক্য রাজনৈতিক সিদ্ধান্ত। আমি বারবার বলেছি-গভীর বিশ্লেষণ করে আমরা এই সিদ্ধান্ত নিয়েছি। সুতরাং এ ধরনের মন্তব্যে ঐক্য এবং চলার পথ ক্ষতিগ্রস্ত হবে না।

বঙ্গবন্ধু হত্যা নিয়ে জাসদের প্রসঙ্গ বারবার কেন? জানতে চাইলে তিনি বলেন, এই প্রশ্নের উত্তর এভাবে দিতে চাচ্ছি না। এই মুহূর্তে আওয়ামী লীগ, জাসদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটা স্থির সিদ্ধান্ত যে, বাংলাদেশকে রক্ষা করতে হলে মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তিকে ঐক্যবদ্ধ থাকতে হবে। আমরা সেই ঐক্যের নীতিতে বিশ্বাস করি এবং মনে করি জাসদ শতভাগ মুক্তিযুদ্ধের স্বপক্ষের দল।

সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী ইনু বলেন, এগুলো আমাদের মাথা ব্যথা না। কে মন্ত্রী হবেন, কে হবেন না- এসব বিষয়ে প্রধানমন্ত্রী সিদ্ধান্ত নিয়ে থাকেন। তার এ এখতিয়ারে হস্তক্ষেপ করা উচিৎ নয়।