বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১

ছয় হাজার চিকিৎসক নিয়োগ দেওয়া হচ্ছে : স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিতঃ ৯ জুন ২০২৪ | ১১:৫০ অপরাহ্ন


ঢাকা : সারাদেশের স্বাস্থ্য প্রতিষ্ঠানে শূন্য পদ পূরণের জন্যে আরও ৬ হাজার ডাক্তার নিয়োগ করা হবে বলে সংসদকে জানিয়েছেন স্বাস্থ্য মন্ত্রী সামন্ত লাল সেন। প্রথম পর্যায়ে ২ হাজার চিকিৎসক নিয়োগের প্রস্তাব স্বাস্থ্য অধিদপ্তর থেকে স্বাস্থ্যসেবা বিভাগে পাঠানো হয়েছে বলেও জানান তিনি।

রোববার সংসদের বৈঠকে ৭১ (ক) বিধিতে এমপিদের দেওয়া নোটিশের জবাবে লিখিত বিবৃতিতে এ তথ্য জানান সামন্ত লাল সেন। সরকারদলীয় বরগুনা-২ আসনের সংসদ সদস্য সুলতানা নাদিরা, সংরক্ষিত আসনের সংসদ সদস্য পারভীন জামান এবং স্বতন্ত্র সংসদ সদস্য ছানোয়ার হোসেন ছানু লিখিত নোটিশে নিজ জেলার স্বাস্থ্য কমপ্লেক্সে জনবল নিয়োগ প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী বরাবর নোটিশ দেন।

লিখিত বিবৃতিতে স্বাস্থ্যমন্ত্রী জানান, সারাদেশের সব স্বাস্থ্য প্রতিষ্ঠানে শূন্য পদ পূরণের জন্য ৬ হাজার নতুন চিকিৎসক (এমবিবিএস ও ডেন্টাল) নিয়োগের উদ্যোাগ নেওয়া হয়েছে। সে জন্য প্রথম পর্যায়ে ২ হাজার চিকিৎসক নিয়োগের একটি প্রস্তাব স্বাস্থ্য অধিদপ্তর থেকে স্বাস্থ্য সেবা বিভাগে পাঠানো হয়েছে।

স্বতন্ত্র সংসদ সদস্য আবুল কালাম আজাদের নোটিশের জবাবে লিখিত বিবৃতিতে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেন, পরিবেশ অধিদপ্তর ২০১৯ সালের জানুয়ারি থেকে চলতি বছরের এপ্রিল পর্যন্ত ইটভাটার বিরুদ্ধে ২ হাজার ৩৩৮টি অভিযান পরিচালনা করে। অভিযানে ৯৮ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড এবং ১১১ কোটি ৫০ লাখ ৩৩ হাজার ৯০০ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

স্বতন্ত্র এমপি মাহমুদ হাসান সুমনের নোটিশের জবাবে লিখিত বিবৃতিতে রেলপথমন্ত্রী জিল্লুল হাকিম জানান, স্টেশন মাস্টারের ১ হাজার ৯২৯টি পদের বিপরীতে শূন্য পদ ১ হাজার ১১৩টি এবং পয়েন্টম্যান ১ হাজার ৯২১ পদের মধ্যে শূন্য ৭৮৩টি। ৪১৭টি স্টেশন মাস্টারের শূন্য পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। অতি দ্রুত নিয়োগ কার্যক্রম শেষ করা হবে।