বুধবার, ২৫ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯

সিঙ্গাপুর প্রকাশনী থেকে প্রবাসী বাংলাদেশির বই

প্রকাশিতঃ Sunday, November 5, 2017, 11:18 pm

ফজলে রুবেল, সিঙ্গাপুর : সিঙ্গাপুর প্রবাসী বাংলাদেশি শরিফ উদ্দিনের জীবন ও কর্ম নিয়ে লেখা প্রবন্ধগ্রন্থ ‘অচেনা আমি’ বইয়ের মোড়ক উন্মোচন হয়েছে। স্থানীয় সময় শনিবার সন্ধ্যায় বুগিজের ন্যাশনাল লাইব্রেরির ১৬তলার হলরুমে অনুষ্ঠিত হয় এই অনুষ্ঠান।

মোড়ক উন্মোচনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন সিঙ্গাপুরে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনের শ্রম কাউন্সিলর আয়েশা সিদ্দিকা শেলী। তিনি বলেন ‘লেখক শরিফ উদ্দিন পরবাসী জীবনকে তুলে ধরেছেন। সিঙ্গাপুর প্রকাশনী থেকে বাংলাদেশির এই প্রকাশ আমাদের জন্য আনন্দের।’

লেখক শরিফ উদ্দিন বলেন, ” কর্ম অবকাশে প্রবাস জীবনের স্বপ্ন, সাফল্য, ও বেদনার শব্দগুলির সমন্বয় হচ্ছে এই বই। সিঙ্গাপুরকে ধন্যবাদ তারা আমাদের কথাগুলোকে তুলে ধরেছেন মানুষের মাঝে।”

বই থেকে পাঠ করেন জহিরুল ইসলাম, অনুবাদক শিভাজী দাস, লেখকের বাংলা কবিতা পাঠ করেন মনির আহমদ। বাংলায় লেখা ডায়রির ইংরেজি ভাষান্তর ও সম্পাদনা শেষে প্রকাশ করেছে সিঙ্গাপুরের প্রকাশনী ল্যান্ডমার্ক।

শিভাজী দাসসহ বাংলা থেকে ইংরেজিতে ভাষান্তর করেন রনক জামান, দেবব্রত বসু ও ইমরুল হাসান। বইয়ের মুখবন্ধকার গুই লাই সুই, সম্পাদক থিউপিলাস কিউএক।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ হাইকমিশিনের শ্রম ও কল্যাণ সহকারী আল আমিন হোসেন, সিংগাপুরে বসবাসরত প্রবাসি কবি সাহিত্যিকেরা। অনুষ্ঠান পরিচালনায় ছিলেন ল্যান্ডমার্ক প্রকাশনীর কর্ণধার এককান গুহ।

বইটিতে স্থান পেয়েছে ২০০৮ থেকে ২০১৬ পর্যন্ত প্রবাসী জীবন সংক্রান্ত নানা প্রসঙ্গ। ১১১ টি ছোট প্রবন্ধের সমন্বয়ে ১৭৬ পৃষ্ঠার বইটি উৎসর্গ করা হয়েছে আধুনিক সিঙ্গাপুরের প্রতিষ্ঠাতা লি কুয়ান ইউকে।

জানতে চাইলে লেখক বলেন, ”মিশ্র ভাষা ও সংস্কৃতির চমৎকার একটি দেশ সিঙ্গাপুর। আমাদের নিরাপদ জীবিকার জন্য খুব সুন্দর কিছু ক্ষেত্র রেখে গেছেন আধুনিক সিঙ্গাপুরের প্রতিষ্ঠাতা লি কুয়ান ইউ, তাই বইটি তাকেই উৎসর্গ করা।”

বইটিতে লেখক নিজেই প্রচ্ছদ। শরীরে বয়ে বেড়ায় বাংলাদেশ। পরনে লাল শার্ট আর কাঁধে সবুজ ব্যাগ, ইংরেজি বর্ণমালায় লাল-সবুজের সমারোহ সহজেই স্মরণ করিয়ে দেয় আমাদের পতাকার কথা।

বইটি পড়ে যেমন প্রবাসিরা নতুন করে চিনতে পারবে নিজেকে, অন্যরাও জানবে বাংলাদেশির পরবাসী জীবন। বিশেষ করে সিংগাপুরিয়ান জনগণ জানতে পারবে প্রবাসিদের কথা ও তাদের ভাবনাগুলো।