বুধবার, ২৫ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯

চট্টগ্রামে কোলকাতার শিল্পী পিতা-পুত্রের উচ্চাঙ্গ সঙ্গীত

প্রকাশিতঃ Wednesday, January 3, 2018, 12:21 pm

চট্টগ্রাম : চট্টগ্রামস্থ ভারতীয় সহকারী হাই কমিশন ও ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টার, ঢাকার আয়োজনে এবং সদারঙ্গ উচ্চাঙ্গ সংগীত পরিষদ বাংলাদেশ-এর সহযোগিতায় মঙ্গলবার সন্ধ্যায় কোলকাতার বিশিষ্ট শিল্পী পণ্ডিত সারথী চ্যাটার্জী ও তাঁর পুত্র সপ্তক চ্যাটার্জীর দ্বৈত উচ্চাঙ্গ সঙ্গীতানুষ্ঠান নগরীর চট্টগ্রাম থিয়েটার ইনস্টিটিউটে অনুষ্ঠিত হয়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী অনুষ্ঠানের উদ্বোধন করেন। বক্তব্য রাখেন চট্টগ্রামস্থ ভারতীয় সহকারী হাই কমিশনার অনিন্দ্য ব্যানার্জী।

অনুষ্ঠানের শুরুতে ভারতের বিখ্যাত উচ্চাঙ্গ সঙ্গীত শিল্পী পণ্ডিত সারথী চ্যাটার্জীর হাতে মানপত্র ও ফুল তুলে দেন চবি’র ভিসি ও চট্টগ্রামস্থ ভারতীয় সহকারী হাই কমিশনার।

এরপর পণ্ডিত সারথী চ্যাটার্জী ও তাঁর পুত্র সপ্তক চ্যাটার্জী দ্বৈত উচ্চাঙ্গ সঙ্গীত পরিবেশনের মাধ্যমে দর্শকদের মুগ্ধ করেন। অনুষ্ঠানের শুরুতে শ্রোতা-দর্শকদের স্বাগত জানান পণ্ডিত স্বর্ণময় চক্রবর্তী। শিল্পীদ্বয়ের পুরিয়া রাগে খেয়াল পরিবেশনার মাধ্যমে ‘পিয়া গুণবন্ত’ বন্দেশটি বিলম্বিত একতালে এবং ‘পিয়া সঙ্গ লাগি লগন মোরি আলী’ বন্দেশটি দ্রুত একতালে পরিবেশন করেন। পরের পরিবেশনা সোহিনী রাগে খেয়াল ‘কাহে আর তুম আয়ে’ বন্দেশটি পরিবেশন করেন ত্রিতালে।

শিল্পীদের তবলায় সহযোগিতা করেন অভিষেক চ্যাটার্জী ও হারমোনিয়ামে সহযোগিতা করেন লিটন দাশ। অনুষ্ঠানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক তপন জ্যোতি বড়ুুয়া ও সদারঙ্গ উচ্চাঙ্গ সঙ্গীত পরিষদের কর্মকর্তারাসহ আমন্ত্রিত অতিথিবৃন্দ শিল্পীদের পরিবেশনা উপভোগ করেন।