মঙ্গলবার, ১৮ জানুয়ারি ২০২২, ৫ মাঘ ১৪২৮

অবশেষে অপেক্ষার বৃষ্টি এলো…

প্রকাশিতঃ মঙ্গলবার, এপ্রিল ৩, ২০১৮, ৬:৩৮ অপরাহ্ণ

আবু আজাদ : আসি আসি করে চট্টগ্রামে অধরাই রয়ে গিয়েছিলো মৌসুমের প্রথম বৃষ্টি। সারাদেশ যখন কালবৈশাখী আর শিলাবৃষ্টিতে কাবু তখনো না। মিথ্যে হয়েগেছে কত পূর্বাভাস। বৃষ্টির দেখা মিলছিল না কোনোমতে। অবশেষে অপেক্ষার বৃষ্টি এলো। স্বস্তির বৃষ্টি ভিজিয়ে দিল মন। ভিজছে চট্টগ্রাম।

মঙ্গলবার (৩ এপ্রিল) সন্ধ্যা পৌণে ৬টার দিকে হঠাৎ করে বদলে যায় প্রকৃতির রূপ। চলতি বৈশাখের প্রথম ঝড়ের দেখা পেল চট্টগ্রামবাসী। মিনিট বিশেক ঝড়ের পরই শুরু হয় বহু আকাঙ্ক্ষিত বৃষ্টি।

গরমে মানুষ যখন হায়হুতাশ করছে, তখনই প্রাণ জুড়ানো বাতাসে মনে প্রশান্তি এনে দেয়। কালবৈশাখীর আভাস ভরা বাতাসে মন যেন এলোমেলো করে দেয়।

বন্দরনগরীতে সন্ধ্যায় ঠাণ্ডা বাতাস আর ধূলিঝড় হয়েছে। ওলোটপালট ঝড়ের কবলে পড়ে নগরবাসী। গুমোট গরমের মধ্যে স্বস্তির নরম একটু বাতাস নগরবাসীর কাছে যেন এক উপহার হিসেবে ফিরে আসে।

গুমোট গড়মে যখন নগরবাসীর প্রাণ ওষ্ঠাগত, ঠিক সেই সময় এই বৃষ্টি শান্তির পরশ নিয়ে আসে। বৃষ্টি শুরুর পর নগরবাসী অনেককেই বৃষ্টিতে ভিজে আনন্দ করতে দেখা গেছে।

বৃষ্টি শুরুর আগে নগরীর আন্দরকিল্লায় মশিউর বলেন, আর সহ্য হচ্ছিল না। ঝড় হবে বুঝতে পারছি, তবুও বৃষ্টির আলমত পেয়ে স্বস্তি পাচ্ছি।’

হঠাৎ প্রকৃতির রূপ বদলে অনুভূতি প্রকাশ করতে গিয়ে স্কল ছাত্র তানভির ও বাঁধন বলেন, ‘সত্যিই প্রাণটা জুড়িয়ে গেল।’

একুশে/এএ