মঙ্গলবার, ১৮ জানুয়ারি ২০২২, ৫ মাঘ ১৪২৮

নর্থ সাউথের প্রো-ভিসি গিয়াসউদ্দিন বরখাস্ত

প্রকাশিতঃ সোমবার, জুলাই ১৮, ২০১৬, ৩:০৭ অপরাহ্ণ

giasঢাকা: নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রোভিসি অধ্যাপক গিয়াসউদ্দিন আহসানকে সাময়িক বহিষ্কার করা হয়েছে।বিশ্ববিদ্যালয়ের ভিসি আতিকুল ইসলাম আজ সোমবার এই সিদ্ধান্তের কথা জানান।

বিশ্ববিদ্যালয়টির জনসংযোগ বিভাগের পরিচালক বেলাল আহমেদ জানিয়েছেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম সোমবার উপ-উপাচার্যকে সাময়িক বরখাস্তের নির্দেশ দেন।

তিনি বলেন, “উপাচার্য বলেছেন, যেহেতু তাকে (গিয়াসউদ্দিন আহসান) ৫৪ ধারায় গ্রেপ্তার করে রিমান্ডে নেওয়া হয়েছে, তাকে সাময়িক বরখাস্ত করা হল।”

রাজধানীর গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় হামলাকারীদের বাসা ভাড়া দেয়ায় অভিযোগে শনিবার তাকে গ্রেপ্তার করা হয়।গতকাল রবিবার তাঁকে রিমান্ডে নেয়া হয়। আজ সোমবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাকে বরখাস্ত করলো।

গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলায় জড়িতদের বাড়ি ভাড়া দেয়ার আগে তাদের নাম ঠিকানাসহ তথ্য না দেয়ার অভিযোগ আনা হয়েছে এই অধ্যাপকের বিরুদ্ধে।

শিক্ষক-শিক্ষার্থীদের জঙ্গিবাদী তৎপরতায় জড়িয়ে পড়ার অভিযোগের পরিপ্রেক্ষিতে একদিন আগেই সরকারের উদ্যোগে আয়োজিত এক সভায় জঙ্গিবাদের ‘ক্যান্সার’ অপসারণে ‘অপারেশন’ চালানোর ঘোষণা দিয়েছিলেন উপাচার্য আতিকুল।

তার একদিন বাদেই উপ-উপাচার্যকে সাময়িক বরখাস্ত করার সিদ্ধান্ত নিলেন তিনি।

রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় গিয়াসউদ্দিনের ফ্ল্যাটে গুলশান হামলাকারীরা মিলিত হয়েছিল বলে তথ্য পাওয়ার কথা জানিয়েছে পুলিশ।

শনিবার ওই ফ্ল্যাটটিতে অভিযান চালিয়ে বালুভর্তি কার্টন, জঙ্গিদের কাপড়চোপড়সহ বিভিন্ন মালামালও জব্দের কথা জানান ডিএমপির উপ-কমিশনার মাসুদুর রহমান। বালুভর্তি এই কার্টনগুলোতে গ্রেনেড রাখা হয়েছিল বলে ধারণা করেছেন পুলিশ কর্মকর্তারা।

এই ঘটনায় গিয়াসউদ্দিনের ভাগনে আলম চৌধুরী ও ওই ফ্ল্যাটের ব্যবস্থাপক মাহবুবুর রহমান তুহিনকেও গ্রেপ্তার করা হয়।