শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

বাটালি হিলে ‘বিন্নাঘাস’ লাগালেন থাই রাজকণ্যা

প্রকাশিতঃ ৩০ মে ২০১৮ | ৫:১২ অপরাহ্ন


চট্টগ্রাম : চট্টগ্রাম সিটি কর্পোরেশন, বুয়েট ও থাইল্যান্ডের চায়পাট্টানা ফাউন্ডেশনের উদ্যোগে পাহাড় ধসে রোধে নগরের
টাইগার পাস মোড়ের মিঠা পাহাড়ে ভেটিবার বা বিন্না ঘাস ডেমন্সট্রেশন সেন্টার স্থাপন করা হয়েছে।

বুধবার সকাল সাড়ে ১১ মিনিটে থাই রাজকণ্যা মহা চকোরি শ্রী নিধরন এই সেন্টার উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বন, পরিবেশ ও জলবায়ু বিষয়ক মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন, চায়পাত্তানা ফাউন্ডেশনের ডেপুটি সেক্রেটারি ললিত থামোসিং, বিন্না ঘাস উদ্ভাবক ড. শরীফুল ইসলামসহ চসিক প্রধান নির্বাহি মো সামসুদ্দোহা, সচিব আবুল হোসেন, প্রধান রাজস্ব কর্মকর্তা ড. মুস্তাফিজুর রহমান, প্রকৌশলী লে কর্ণেল মহিউদ্দীন আহমেদসহ শীর্ষ কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেন, ‘২০০৭ সালে পাহাড় ধসে চট্টগ্রামে ১২৭ জন নিহতের ঘটনা ঘটে। ওই সময় লালখান বাজার মতিঝর্ণা এলাকায়ও প্রানহানির ঘটনা ঘটে। থাই রাজকন্যা মিডিয়ার মাধ্যমে এই ঘটনার কথা জানতে পারেন। তখন তিনি বাংলাদেশে বিন্না ঘাস লাগানোর ব্যাপারে সহযোগিতার উদ্যোগ গ্রহন করেন। এই ধারাবাহিকতার অংশ হিসেবে ড শরীফুল ইসলামকে তার উদ্ভাবিত প্রযুক্তি ব্যবহারের জন্য আমন্ত্রন জানানো হয়। গত ১২ ফেব্রুয়ারি চসিক ও আইইবি’র যৌথ সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে তিনি চচট্টগ্রামের জলাবদ্ধতা প্রসমনে বিন্না ঘাসের ভুমিকা শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন। এই সাম্প্রতিক সময়ের মধ্যে রাজকন্যার নির্দেশনায় রয়েল থাই এমবেসী চসিকের সাথে এ প্রকল্পে সহযোগিতার ইচ্ছা পোষণ করেন। থাই রষ্ট্রদূত পম্পিমন সুয়ান্নাপংসে এ বিষয়ে চসিক মেয়র ও সংশ্লিষ্টদের সাথে কয়েকবার বৈঠক অনুষ্ঠিত হয়।’

উল্লেখ্য থাইল্যূান্ডের চায়পাট্টানা ফাউন্ডেশন বিন্না ঘাস নিয়ে থাইল্যান্ডে কাজ করে সফলতা পেয়েছে। চসিক,বুয়েট ও চায় পাট্টাানা ফাউন্ডেশন যৌথ ভাবে টাইগারপাস মোড় বাটালি হিল পাহাড়ে ভেটিবার সেন্টার স্থাপনের উদ্যোগ নেয়। বন ও পরিবেশ মন্ত্রণালয় এ বিষয়ে সহযোগিতার আশাবাদ ব্যক্ত করেছে।

একুশে/এডি