বুধবার, ২৫ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯

৬০টি গিটার চবিতে দেয়ার ইচ্ছে ছিল বাচ্চুর

প্রকাশিতঃ Friday, October 19, 2018, 11:42 pm

রাকীব হামিদ : ১৯৬২ থেকে ২০১৮। ৫৬ বছরেই থেমে গেছে গিটারের জাদুকর আইয়ুব বাচ্চুর সুর। তার এই জাদুকরি গিটারের সুরে আজকের তরুণরা কাটিয়েছিল কৈশোর, মধ্যবয়সীরা মেতেছিল তারুণ্যে। সংগীতের জীবনে এই কিংবদন্তির সংগ্রহে ছিল ৬৭টি গিটার। এর মধ্যে ৬০টি গিটার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) দেয়ার ইচ্ছা ছিল বাচ্চুর।

শুক্রবার (১৯ অক্টোবর) একুশে পত্রিকার সঙ্গে আলাপকালে এই তথ্য জানান বাচ্চুর ছোট মামা আবদুল আলীম। দেড় বছর আগে তাকে এই ইচ্ছের কথা জানিয়েছিল আইয়ুব বাচ্চু।

‘যখনই বাচ্চু দেশের বাইরে যেত গিটার কিনতো’ জানিয়ে আবদুল আলীম জানান, এসব গিটার মাঝে একবার নিলামে তুলেছিল সে। কিন্তু আবার সে সিদ্ধান্ত থেকে সরে আসে। পরে দেড় বছর আগে বাচ্চু চট্টগ্রামে আসলে আমাকে বলেছিল তার ৬০টি গিটার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভিসিকে দিয়ে দিবে। যাতে সেগুলো গিটারপ্রেমী শিক্ষার্থীরা পেয়ে অনুপ্রাণিত হয়।

বাচ্চুর এই ইচ্ছার বিষয়ে একুশে পত্রিকার সাথে কথা হয় চবি উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরীর। তিনি বলেন, বাচ্চুর সঙ্গে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সম্পর্ক গভীর। আগামী বছরের জানুয়ারিতে চট্টগ্রামে তাকে আমন্ত্রণের বিষয়েও আমার সঙ্গে গত মাসে কথা হয়েছিল। কিন্তু তার আগেই চলে গেলেন। বাচ্চুর ইচ্ছে পূরণে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অত্যন্ত আন্তরিক।

পরিবারের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে জানালে চবি জাদুকরে ‘আইয়ুব বাচ্চু কর্ণার’ নামে তার গিটারগুলো সংগ্রহে রাখা হবে।

একুশে/আরএইচ/এটি