২০ জুন ২০১৯, ৬ আষাঢ় ১৪২৬, বৃহস্পতিবার

সাগরে লঘুচাপ নিম্নচাপে পরিণত হতে পারে

প্রকাশিতঃ শনিবার, নভেম্বর ১০, ২০১৮, ১০:৪৭ অপরাহ্ণ

ঢাকা: আন্দামান সাগর ও সংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এর একটি অংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত হয়েছে। তবে এখনো এটিকে গুরুত্বের সঙ্গে নেওয়ার প্রয়োজন নেই বলে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর মনে করছে।

তবে ভারতীয় আবহাওয়া অফিসের পূর্বাভাসে বলা হয়েছে, লঘুচাপটি নিম্নচাপে পরিণত হতে পারে। এমনকি এটি শেষ পর্যন্ত ঘূর্ণিঝড়েও রূপ নিতে পারে। ধীরে ধীরে নিম্নচাপটি উত্তর ও উত্তর-পশ্চিম দিকে সরে আসছে। এর প্রভাবে পূর্ব-মধ্য, পশ্চিম মধ্য ও দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে ঝড়ো বাতাস বইবে, সাগর থাকবে বিক্ষুব্ধ ও উত্তাল। মাছধরার নৌকাগুলোকে ওইসব অঞ্চল থেকে দূরে থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

শনিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘন্টায় আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, শেষ রাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তরাঞ্চলে এবং নদী অববাহিকার কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

এদিকে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে মেঘলা আকাশসহ সারাদেশে আবহাওয়া মূলত শুষ্ক থাকতে পারে। তবে দেশের দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাত হতে পারে। রাজধানী ঢাকা ও সংলগ্ন এলাকায় আকাশ আংশিক মেঘলা থাকতে পারে। দিনের তাপমাত্রা থাকতে পারে অপরিবর্তিত।