২৫ জুন ২০১৯, ১০ আষাঢ় ১৪২৬, সোমবার

নিউজিল্যান্ডে দুই মসজিদে হামলায় নিহত ৪০

প্রকাশিতঃ শুক্রবার, মার্চ ১৫, ২০১৯, ১:২০ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক : নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুইটি মসজিদে জুমার নামাজের সময় বন্দুকধারীদের গুলিতে ৪০ জন নিহত হয়েছেন।

দেশটির প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডের্ন-এর বরাতে নিউজিল্যান্ড হেরাল্ড জানায়, ডিন্স এভিনিউর আল নূর মসজিদে ৩০ এবং লিনউড এলাকার অন্য মসজিদে হামলায় ১০ জন নিহত হয়েছেন।

এ পরিস্থিতিকে ‘নজিরবিহীন’ সন্ত্রাসী হামলা বলে বর্ণনা করেন প্রধানমন্ত্রী আরডের্ন। তিনি বলেন, ‘পরিকল্পনা করে এ হামলা চালানো হয়েছে।’

হামলার পর শোক প্রকাশ করে প্রধানমন্ত্রী আরডের্ন বলেন, “এটা নিউজিল্যান্ডের অন্ধকারতম দিনগুলোর একটি। এখানে যে ঘটনা ঘটেছে সেটা অস্বাভাবিক এবং অপ্রত্যাশিত নৃশংসতা।”

দুই মসজিদে হামলায় জড়িত সন্দেহে চারজনকে আটক করেছে পুলিশ। তাদের মধ্যে তিনজন পুরুষ এবং একজন নারী বলে জানান স্থানীয় পুলিশ কমিশনার মাইক বুশ।

হামলায় জড়িত সন্দেহে আটক এক ব্যক্তি অস্ট্রেলিয়ার নাগরিক জানিয়ে দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেন, সন্দেহভাজন হামলাকারী ‘একজন চরম ডানপন্থি নৃশংস সন্ত্রাসী’।

দুই মসজিদে হামলার পর ক্রাইস্টচার্চ কর্তৃপক্ষ নগরীর সব মসজিদ পরবর্তী নোটিস না দেওয়া পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন। নগরীর সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে।

একুশে/আন্তর্জাতিক ডেস্ক/এটি