সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৯, ২ পৌষ ১৪২৬

ওআইসির সভায় যোগ দিলেন ভূমিমন্ত্রী

প্রকাশিতঃ শুক্রবার, মার্চ ২২, ২০১৯, ৬:৫৬ অপরাহ্ণ


ইস্তাম্বুল: তুরস্কের ইস্তাম্বুলে অনুষ্ঠিত ইসলামিক সম্মেলন সংস্থা (ওআইসি)-এর এক্সিকিউটিভ কমিটির মন্ত্রী পর্যায়ে ওপেন এন্ডেড সভায় বাংলাদেশ প্রতিনিধিদলের দলনেতা হিসেবে অংশগ্রহণ করছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।

শুক্রবার ওআইসি’র শীর্ষ সম্মেলন এবং নির্বাহী কমিটির বর্তমান চেয়ার তুরস্কের রাষ্ট্রপতি রিসেপ তাইয়্যিপ এরদোগান গত ১৫ মার্চ নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে আল নূর ও লিনউড মসজিদে সংঘটিত সন্ত্রাসী হামলার নিন্দা জানানো এবং সেখানে বসবাসরত মুসলিমদের সাথে একাত্মতা ও সংহতি প্রকাশের জন্য এই জরুরি সভা আহ্বান করেছেন।

এছাড়াও, বর্তমান বিশ্বের কোন কোন দেশের একটি অংশের মধ্যে ক্রমবর্ধমান ‘ইসলামোফোবিয়া’ (ইসলাম ভীতি) এবং মুসলিম অনাবাসী এবং অভিবাসীদের প্রতি ‘জেনোফোবিয়া’ (বিদেশী লোক বা বিদেশী কোনো কিছু সম্বন্ধে ভয়) বিষয়ে ওআইসি সদস্যভুক্ত দেশের করনীয় সম্পর্কেও পর্যালোচনা করা হচ্ছে।

ভূমিমন্ত্রীর সঙ্গে আরও আছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্তর্জাতিক সংস্থা উইং এর মহাপরিচালক এএফএম গাউসুল আজম সরকার। প্রতিনিধি দলে আরও যোগ দিয়েছেন তুরস্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম আল্লামা সিদ্দিকী, সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের উপ-মিশন প্রধান এবং ওআইসিতে বাংলাদেশের উপ-স্থায়ী প্রতিনিধি ড. মো. নজরুল ইসলাম এবং ইস্তাম্বুলে বাংলাদেশের কনসাল জেনারেল মোহাম্মদ মনিরুল ইসলাম।

ইন্দোনেশিয়া, ইরান , কাতার সহ ওআইসিভুক্ত বিভিন্ন দেশের পররাষ্ট্র মন্ত্রী কিংবা বিশেষ প্রতিনিধি জরুরী এ বৈঠকে অংশগ্রহণ করছে।

উল্লেখ্য, পররাষ্ট্রমন্ত্রী অন্য একটি সরকারি সফরে দেশের বাহিরে থাকায় তাৎক্ষণিক ভাবে আহ্বান করা মন্ত্রী পর্যায়ের এই গুরুত্বপূর্ণ সভায় ভুমিমন্ত্রী পূর্ণ মন্ত্রী হিসেবে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন।

মহান বিজয় দিবস ২০১৯ উপলক্ষে একুশে পত্রিকা কর্তৃক একটি বিশেষ সংখ্যা প্রকাশের উদ্যেগকে স্বাগত জানাই। বান্দরবান পার্বত্য জেলা পরিষদের পক্ষ হতে উক্ত প্রকাশনার সাথে সংশ্লিষ্ট সকলকে জানাই-

বিজয় দিবসের শুভেচ্ছা

একটি সুখী, সমৃদ্ধ, ক্ষুধা ও দারিদ্র স্বপ্নীল ও ডিজিটাল বাংলাদেশ গড়ার অঙ্গীকার এবং সন্ত্রাসমুক্ত পরিবেশ প্রতিষ্টার প্রত্যয় নিয়ে বান্দরবান পার্বত্য জেলা পরিষদ নিজস্ব উন্নয়ন কর্মসূচি এবং ২৮ টি ন্যস্ত বিভাগের বিভাগীয় কার্যক্রমের সমন্বয় সাধনসহ নিম্নবর্ণিত কার্যদি গ্রহণ ও বাস্তবায়ন করছেঃ

১) শিক্ষা
২) স্বাস্থ্য সেবা
৩) কৃষি
৪) মৎস্য ও প্রাণি সম্পদ
৫) ক্ষুদ্র ও কুটির শিল্প
৬) যোগাযোগ
৭) পানীয় জল ও স্যানিটেশন
৮) সমবায় ও সমাজ সেবা কার্যক্রম
৯) ক্রীড়া ও সংস্কৃতি কর্মকান্ড
১০) স্থানীয় পর্যটন
১১) আইসিটি সেক্টর উন্নয়ন এবং
১২) মানব সম্পদ উন্নয়ন ইত্যাদি।

একটি উন্নত, সমৃদ্ধ, আধুনিক ও সম্প্রীতিত মডেল জেলা হিসেবে বান্দরবানকে গড়ে তোলাই হলো আমাদের দৃঢ় অঙ্গীকার-

ক্য শৈ হ্লা
চেয়ারম্যান
বান্দরবান পার্বত্য জেলা পরিষদ
বান্দরবানান