২৪ মে ২০১৯, ৯ জ্যৈষ্ঠ ১৪২৬, বৃহস্পতিবার

একমাস পর ক্ষিনকায় শরীরে হাস্যোজ্জ্বল ওবায়দুল কাদের

প্রকাশিতঃ মঙ্গলবার, এপ্রিল ২, ২০১৯, ১:২০ পূর্বাহ্ণ

ঢাকা : সিঙ্গাপুরে চিকিৎসাধীন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরকে আইসিইউ থেকে কেবিনে স্থানান্তরের পর থেকে তিনি এখন অনেকটাই সুস্থ। তাঁর রক্তচাপ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে রয়েছে।

একইসঙ্গে তিনি হালকা খাবার-দাবার খেতে পারছেন। কথা বলছেন চিকিৎসকসহ তার সাথে দেখা করতে আসা সিঙ্গাপুরের বাঙালি কমিউনিটির লোকজনের সাথে। তবে তার স্বাস্থ্যের অনেকটা অবনতি হয়েছে। শরীর হয়ে পড়েছে ক্ষিনকায়।

ওবায়দুল কাদেরের সর্বশেষ শারীরিক অবস্থার দিকনির্দেশকারী একটি ছবি একুশে পত্রিকার হস্তগত হয়েছে। তাতে দেখা যায়, হাসপাতালের নির্ধারিত ড্রেস পরে কেবিনের একটি চেয়ারে হাস্যোজ্জ্বল অবস্থায় বসে আছেন তিনি। তাঁকে দেখতে আসা লোকজনের সঙ্গে কথা বলছেন। এসময় তার বামহাতে সেলাইন ও ইনজেকশন পুশের সেটআপ রেখে দিতে দেখা যায়।

গত ২০ মার্চ মাউন্ট এলিজাবেথ হাসপাতালে কার্ডিও থোরাসিক সার্জন ডা. সিবাস্টিন কুমার সামির নেতৃত্বে ওবায়দুল কাদেরের বাইপাস সার্জারি সম্পন্ন হয়।

এর আগে গত ৩ মার্চ ভোর ৬টায় নিজ বাসায় হঠাৎ অসুস্থ হয়ে পড়েন ওবায়দুল কাদের। এরপর সকাল সাড়ে ৭টায় তাকে বিএসএমএমইউতে নেয়া হয়। প্রথমে তাকে আইসিইউ-তে ও পরে সিসিইউ-তে রাখা হয়।

তার তিনটি নালীতেই ব্লক ধরা পড়ে। যেটা ক্রিটিক্যাল ছিল, এলইডি বলে। এলইডিতে ৯৯ শতাংশ… যেটার জন্য তার এই সমস্যা হয়েছিল। বিশেষজ্ঞ চিকিৎসকদের প্রাণপণ চেষ্টার পর তার শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হলে তাকে এয়ার অ্যাম্বুলন্সে করে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে পাঠানো হয়।

একুশে/এটি