বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৯, ৩০ কার্তিক ১৪২৬

ধূমপান রোধ করতে পারলে সুস্থভাবে বেঁচে থাকা সম্ভব : ডা. হাসান শাহরিয়ার

প্রকাশিতঃ মঙ্গলবার, জুন ২৫, ২০১৯, ৩:১২ অপরাহ্ণ

চট্টগ্রাম : চট্টগ্রাম বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবীর বলেছেন, হৃদরোগ, ক্যান্সার ও ডায়াবেটিসের মতো যত ধরনের অসংক্রামক ব্যাধি রয়েছে সেগুলো থেকে রক্ষার উপায় হলো ধূমপান বর্জন করে স্বাস্থ্যসম্মত জীবন ও খাদ্যাভাস গড়ে তোলা। জনসচেতনতার মাধ্যমে ধূমপানের ব্যবহার রোধ করতে পারলে সুস্থভাবে বেঁচে থাকা সম্ভব। এজন্য সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ও সচেতন হওয়ারও আহ্বান জানান তিনি।

স্বাস্থ্যসম্মত জীবন যাপনের মাধ্যমে হৃদরোগ, ক্যান্সারসহ নন কমিউনিকেবল ডিজিজ (অসংক্রামক ব্যাধি) প্রতিরোধকল্পে সামাজিক সচেতনতা বৃদ্ধিকরণ বিষয়ক বিভাগীয় কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় ডা. হাসান শাহরিয়ার কবীর এই আহ্বান জানান।

সোমবার (২৪ জুন) চট্টগ্রাম বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য)-এর সম্মেলন কক্ষে উপ পরিচালক ডা. আবদুস সালামের সভাপতিত্বে ও জুনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার মোহাম্মদ হোসেনের সঞ্চালনায় কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন সহকারী পরিচালক (প্রশাসন) ডা.শফিকুল ইসলাম।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বন্দর স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোতাহের হোসেন, ২৫০ শয্যা বিশিষ্ট কক্সবাজার সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মহিউদ্দিন ও ২৫০ শয্যা বিশিষ্ট চট্টগ্রাম জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. অসীম কুমার নাথ।

মুক্ত আলোচনায় অংশ নেন বিভাগীয় স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়ুয়া, সিটি কর্পোরেশনের স্যানিটারি ইন্সপেক্টর তাপস দে প্রমুখ।

এছাড়াও কর্মশালায় স্বাস্থ্য বিভাগের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা অংশ নেন।

একুশে/প্রেসবিজ্ঞপ্তি/এটি