শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯, ২৯ অগ্রহায়ণ ১৪২৬

চট্টগ্রামে মানবিক বিভাগের অর্ধেক শিক্ষার্থীই পাস করেননি

প্রকাশিতঃ বুধবার, জুলাই ১৭, ২০১৯, ৩:৪৯ অপরাহ্ণ


চট্টগ্রাম: চট্টগ্রাম শিক্ষা বোর্ডে এইচএসসিতে এবার মানবিক বিভাগে পাসের হার কমেছে। এ বছর মানবিক বিভাগের প্রায় অর্ধেক পরীক্ষার্থীই পাস করতে পারেননি।

ফলাফল বিবরণী থেকে জানা গেছে, চট্টগ্রাম শিক্ষা বোর্ডে এইচএসসিতে এবার পাসের হার ৬২ দশমিক ১৯ শতাংশ। এ বছর মানবিক বিভাগে পাসের হার ৪৮ দশমিক ৬৫ শতাংশ।

এবার এই বিভাগে অংশ নেওয়া ৩৭ হাজার ৯৫৭ জনের মধ্যে পাস করেছেন ১৮ হাজার ২৮০ জন পরীক্ষার্থী। গতবার পাসের হার ছিল ৫১ দশমিক ৬৯ শতাংশ। এ বছর মানবিক বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছেন ১২৯ জন।

মানবিক বিভাগের শিক্ষার্থীদের ফল খারাপ হওয়ার বিষয়ে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ মাহবুব হাসান বলেন, মানবিকের শিক্ষার্থীরা ইংরেজি ও তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিষয়ে খারাপ করেছেন। এ বিভাগে পাসের হার কমার এটি অন্যতম কারণ।

চট্টগ্রামে গত বছরের চেয়ে এবার পাসের হার কমেছে। গত বছর পাসের হার ছিল ৬৩ দশমিক ৭৩ শতাংশ। এবার জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৮৬০ জন। গত বছর জিপিএ-৫ পেয়েছিল ১ হাজার ৬১৩ জন।

বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ মাহবুব হাসান জানান, এবার অংশ নেওয়া ৯৭ হাজার ৭৮৪ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ৬১ হাজার ৫২৩ জন। এদের মধ্যে ছাত্রী ৩২ হাজার ৫১৪ জন ও ছাত্র ২৯ হাজার ৯ জন।

এবার বিজ্ঞান বিভাগে পাসের হার বেড়েছে। চলতি বছর উক্ত বিভাগে পাসের হার ৮০ দশমিক ০৯ শতাংশ; গতবছর ছিল ৭৩ দশমিক ১১ শতাংশ। অন্যদিকে মানবিক ও বাণিজ্য বিভাগে পাসের হার কমেছে। মানবিকে এবার পাসের হার ৪৮ দশমিক ৬৫ শতাংশ; গতবছর ছিল ৫১ দশমিক ৬৯ শতাংশ। বাণিজ্য বিভাগে গতবছর পাসের হার ছিল ৬৮ দশমিক ০১ শতাংশ; এ বছর উক্ত বিভাগে পাসের হার ৬৪ দশমিক ৮৮ শতাংশ।