মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯, ২৮ কার্তিক ১৪২৬

এপিক হেলথ কেয়ারে ‘হ্যান্ডস অন সিপিআর’ শীর্ষক কর্মশালা

প্রকাশিতঃ শনিবার, অক্টোবর ২৬, ২০১৯, ৬:৩১ অপরাহ্ণ


চট্টগ্রাম: এপিক হেলথ কেয়ার কনফারেন্স হলে “হ্যান্ডস অন সিপিআর” শীর্ষক কর্মশালা অনুষ্টিত হয়েছে। শুক্রবার মেডিক্যাল শিক্ষার্থী ও চিকিৎসক ভিত্তিক স্বেচ্ছাসেবী সংগঠন “ইয়াং সোশ্যাল এক্টিভিজম বোর্ড – ওয়াই স্যাব” এর একাডেমিক প্রজেক্ট “হেলথ স্কুল” উক্ত কর্মশালার আয়োজন করে।

চট্টগ্রামের বিভিন্ন মেডিক্যালের প্রায় ২৬জন তরুণ চিকিৎসক উক্ত কর্মশালায় অংশগ্রহণ করেন। এতে প্রধান প্রশিক্ষক ছিলেন চট্টগ্রাম ইন্টারন্যাশনাল মেডিক্যাল কলেজ হাসপাতাল এনেস্থেসিওলজি বিভাগের সহকারী অধ্যাপক ডাঃ নাদিম হায়দার।

বক্তারা বলেন, কারো হার্ট অ্যাটাক হয়ে হৃদস্পন্দন ও শ্বাসপ্রশ্বাস বন্ধ হয়ে গেলে কার্ডিও-পালমোনারি রিসাসিটেশন-সিপিআর পদ্ধতিতে প্রাথমিক চিকিৎসা দিয়ে জীবন বাঁচাতে পারেন যে কেউ। এতে প্রয়োজন কিভাবে কার্ডিও-পালমোনারি রিসাসসিটেশন বা সিপিআর দিতে হয় তা শিখে নেয়া। সবার উচিত সিপিআর সম্পর্কে স্বচ্ছ ধারণা রাখা। চট্টগ্রামে “ওয়াই স্যাব” তরুণ ডাক্তারদের নিয়ে নিয়মিত বিভিন্ন দক্ষতা মূলক কর্মশালা আয়োজন করে যাচ্ছে এটা সত্যিই প্রশংসার দাবিদার।

বক্তারা এমন সব আয়োজনের জন্য ওয়াই স্যাব’র ফাউন্ডার প্রেসিডেন্ট ডাঃ হামিদ হোছাইন আজাদ এবং তাঁর টিম মেম্বারদের প্রতি ধন্যবাদ জানান এবং আরও নতুন নতুন বিষয় নিয়ে কর্মশালা আয়োজনের মাধ্যমে “ওয়াই স্যাব” তরুণ চিকিৎসক ও মেডিক্যাল শিক্ষার্থীদের দক্ষতা উন্নয়নে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে এমন প্রত্যাশা ব্যক্ত করেন।

কর্মশালা’র সমাপনী পর্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল মেডিক্যাল কলেজ ফিজিওলজি বিভাগের সহকারী অধ্যাপক ও ওয়াই স্যাব’র উপদেষ্টা ডাঃ মনিরা খাতুন, এপিক হেলথ কেয়ার এর ডাইরেক্টর অপারেশন্স ডাঃ মোঃ এনামুল হক (নাদিম), এপিক হেলথ কেয়ার এর এজিএম ডাঃ সাইফুদ্দীন মোঃ খালেদ, মোডাস ইন্টারন্যাশনাল’র রিজিওনাল অফিসার মোঃ সেলিম জাহাঙ্গীর প্রমুখ।

একুশে/প্রেস বিজ্ঞপ্তি