সোমবার, ১ জুন ২০২০, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭

বইমেলোয় সাড়া ফেলেছে শারমীন মুস্তারীর ‘ঊনগল্প’

প্রকাশিতঃ শনিবার, ফেব্রুয়ারি ২২, ২০২০, ৩:৪৩ অপরাহ্ণ

বাদল রায় স্বাধীন (সন্দ্বীপ), চট্টগ্রাম : একুশের বইমেলায় পাঠকদের মাঝে সাড়া ফেলেছে শারমীন মুস্তারীর ঊনগল্প। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষক, সন্দ্বীপের কৃতী সন্তান শারমীন মুস্তারীর আলোচিত গ্রন্থটি প্রকাশ করেছে দাঁড়িকমা প্রকাশনী।

বইটির প্রচ্ছদ এঁকেছেন পাবলো আহান। বইয়ের পৃষ্ঠা সংখ্যা ৭৬। মূল্য ধরা হয়েছে ১২০ টাকা। বইটি পাওয়া যাচ্ছে জাতীয় গ্রন্থমেলা ঢাকা স্টল নং ৬৯৮ এবং চট্টগ্রাম বইমেলা স্টল নং ৩৩-৩৪ এ।

ছোট ছোট গল্প দিয়ে সাজানো বইটি ইতোমধ্যে পাঠকমহলে সাড়া ফেলেছে। প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক অ্যাডভোকেট তসলিমুল আলম বইটি পড়ে মন্তব্য করেন, ‘বড় গল্পের মতোই জীবনের বিচিত্র রূপের প্রকাশ ঘটে অনুগল্পেও। অনুগল্পের মুল বৈশিষ্ট্য বিদ্যুৎগতির সমাপ্তি।

‘ঊনগল্পে’র গল্পগুলোতে মানবজীবনের ছোট ছোট বিচিত্র বিষয় অন্বেষণ করা হয়েছে এবং সেগুলো অভিনব উপায়ে বিন্যস্ত করা হয়েছে গ্রন্থের পাতায় পাতায়। গল্পের কাহিনীগুলোতে মেদ নেই, নেই অতিরঞ্জন। কখনো কখনো গল্পের কাহিনীও থাকে না। ঊনগল্পে চরিত্র বা ঘটনার আড়ম্বরতা নেই। চরিত্র বা ঘটনাকে ভাঁজে ভাঁজে খুলে দেখানো হয়নি। লেখক কয়েকটি সাধারণ সূত্র তৈরি করে সুপরিকল্পিত কয়েকটি ধাপের মধ্যে দিয়ে গল্পকে উপসংহারে এনে ছেড়ে দিয়েছেন। সে কারণে গল্পগুলো পাঠকদের টানতে পারছে সহজেই।

প্রসঙ্গত, লেখক শারমীন মুস্তারী সাবেক সিভিল সার্জন ডা. দেলোয়ার হােসেনের একমাত্র কন্যা। তার পৈত্রিক নিবাস সন্দ্বীপের রহমতপুর ইউনিয়নে। তবে নগরের মির্জাপুল এলাকায় তার সপরিবারে বাস।