শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ভারতের সৎ রাজনীতিবিদ মমতা

প্রকাশিতঃ ৬ নভেম্বর ২০১৫ | ৫:৫৩ অপরাহ্ন

Mamata Banerjeeপশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ভারতের সব থেকে সৎ রাজনীতিবিদ বলে অখ্যায়িত করেছেন চীনের উপ-রাষ্ট্রপতি লি জুয়ান চাও। সমীক্ষার ফলাফলের ভিত্তিতেই তিনি মমতাকে এ সম্মান দিয়েছেন।

সম্প্রতি ভারতের রাজনীতিকদের নিয়ে চীনে একটি সমীক্ষা চালানো হয়, যেখানে সততার তালিকায় একেবারে প্রথমেই যে নামটি এসেছে, সেটি কলকাতার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। পশ্চিমবঙ্গ সরকারের অর্থমন্ত্রী অমিত মিত্রকে এই সমীক্ষার কথা জানিয়েছেন চীনের উপ-রাষ্ট্রপতি নিজেই।

রাজনীতিতে বাংলার এই নেত্রীর সততার কাহিনী দেশ ছাড়িয়ে আন্তর্জাতিক দুনিয়াতেও পৌঁছে গেছে বলে দাবি করেছেন অর্থমন্ত্রী অমিত মিত্র। তিনি জানান, চীনের ভাইস প্রেসিডেন্ট লি জুয়ান চাও মমতা বন্দ্যোপাধ্যায়কে এ দেশের সবচেয়ে সৎ রাজনৈতিক ব্যক্তিত্ব বলে অভিহিত করেছেন।

বর্তমান পরিস্থিতিতে বিদেশি রাষ্ট্রনেতার এমন প্রশংসায় স্বভাবতই খুশি মুখ্যমন্ত্রী। এ প্রসঙ্গে মমতার অভিমত, খোঁজ-খবর নিয়েই নিশ্চয় এমন কথা বলেছেন চীনের উপ-রাষ্ট্রপতি।

গত বৃহস্পতিবার নিউ টাউনের ইকো পার্কের গ্লাস হাউসে মমতা বন্দপাধ্যায়ের সঙ্গে বৈঠকে করেন লি জুয়ান চাও। সেখানে উপস্থিত ছিলেন চীনের বিদেশ, বাণিজ্য ও সামাজিক সুরক্ষা মন্ত্রণালয়ের উপমন্ত্রীরাও। তৃণমূল সরকারের ক্যাবিনেটের পক্ষে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী অমিত মিত্র, পৌর ও নগর উন্নয়ন মন্ত্রী ফরহাদ হাকিম এবং কলকাতার মেয়র শোভন চট্টোপাধ্যায়ও।