বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

বিজয় দিবসে চবিতে নানা আয়োজন

প্রকাশিতঃ ১৬ ডিসেম্বর ২০১৯ | ২:৫১ অপরাহ্ন


চবি প্রতিনিধি: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) নানা আয়োজনে বিজয় দিবস পালন করা হয়েছে।

রোববার (১৫ ডিসেম্বর) সন্ধ্যা থেকে বিশ্ববিদ্যালয় স্বাধীনতা স্মারক ভাস্কর্য, শহীদ মিনার ও স্মৃতি সৌধ ‘স্মরণ’ সহ সকল গুরুত্বপূর্ণ ভবন দৃষ্টিনন্দন আলোকসজ্জায় সজ্জিত করা হয়। এবং রোববার দিবাগত রাত ১২টা ১ মিনিটে বিজয় দিবসের সূচনা লগ্নে বিউগল বাজিয়ে বিজয় দিবসের কর্মসূচি শুরু করা হয়।

এদিকে আজ সোমবার (১৬ ডিসেম্বর) মহান বিজয় দিবস উপলক্ষে সকাল ৮টায় চবির স্বাধীনতা স্মারক ভাস্কর্যে পুস্পস্তবক অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন চবি উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার।

পরে চবি শিক্ষক সমিতি, অনুষদের ডিনবৃন্দ, হলের প্রভোস্টবৃন্দ, প্রক্টর ও সহকারী প্রক্টরবৃন্দ, বিভিন্ন বিভাগীয় সভাপতি ও ইনস্টিটিউটের পরিচালকবৃন্দ, অফিসার সমিতি, চবি ক্লাব (ক্যাম্পাস), চবি মহিলা সংসদ, সমন্বয় কর্মকর্তা বিএনসিসি, চবি ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজ, কর্মচারী সমিতি, কর্মচারী ইউনিয়ন, চবি সাংবাদিক সমিতি, বঙ্গবন্ধু পরিষদ এবং বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনসমূহ পুস্পস্তবক অর্পণ করে।

এরপর বিজয় র‌্যালি অনুষ্ঠিত হয় এবং র‌্যালি শেষে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন চবি উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার।

এরপর বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চত্বরে‘শতবর্ষে বঙ্গবন্ধু, অর্ধশতকের বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় সভাপতির বক্তব্যে চবি উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার বলেন, বঙ্গবন্ধুর বাংলাদেশ আজ প্রায় অর্ধশতক অতিক্রম করছে। সুদীর্ঘ এই পথ চলায় আমাদের অর্জন কম নয়। বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ বিশ্ব দরবারে উন্নয়নের রোল মডেল হিসেবে স্বীকৃতি লাভ করেছে। উন্নয়নের এই অগ্রযাত্রার ধারা অব্যাহত রাখতে হবে।

এতে আরও বক্তব্য রাখেন, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কে এম নুর আহমদ, কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. মো. সেকান্দর চৌধুরী, চবি শিক্ষক সমিতির সহ-সভাপতি প্রফেসর ড. মোহাম্মদ সহিদ উল্যাহ ও সাধারণ সম্পাদক প্রফেসর ড. অঞ্জন কুমার চৌধুরী, সিনেট সদস্য প্রফেসর ড. মোহাম্মদ বশির আহাম্মদ, সিন্ডিকেট সদস্য এস এম সাদাত আল সাজীব, শহীদ আবদুর রব হলের প্রভোস্ট প্রফেসর ড. এ কে এম মাঈনুল হক মিয়াজী, অর্থনীতি বিভাগের সভাপতি প্রফেসর ড. আলী আশর।