শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

করোনা মোকাবিলায় সর্বোচ্চ সতর্ক থাকার আহ্বান কাদেরের

প্রকাশিতঃ ১৫ সেপ্টেম্বর ২০২০ | ৩:৩৭ অপরাহ্ন


ঢাকা : আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, দেশে করোনা মহামারি বা দুর্যোগ মোকাবিলায় সবাইকে সর্বোচ্চ সচেতন ও সতর্ক থাকতে হবে।

মঙ্গলবার আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটির উদ্যোগে তৈরি ‘জয় বাংলা টেলিমেডিসিন অ্যাপ’ এর উদ্বোধনকালে ওবায়দুল কাদের এসব কথা বলেন। সংসদ ভবনের তার সরকারি বাসভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধনী অনুষ্ঠানে যুক্ত হন তিনি।

‘দেশে দু’ধারার রাজনীতি চলছে’- বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের এমন বক্তব্যের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, মির্জা ফখরুল ঠিকই বলছেন। চলমান রাজনীতির দু’টি ধারার একটি ’৭১ এর চেতনায় বিশ্বাসী, অপরটি ’৪৭ এর চেতনায় বিশ্বাসী। একদিকে মুক্তিযুদ্ধের চেতনায় সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণের অগ্রযাত্রা। অন্যদিকে, সাম্প্রদায়িক ভাবধারায় দেশকে পেছনের দিকে টেনে নেওয়ার অপচেষ্টা।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক এবং উপ-কমিটির সদস্য সচিব প্রকৌশলী আবদুস সবুর বলেন, মহামারি করোনাভাইরাসের শুরুতে চিকিৎসকরা চেম্বারে সরাসরি রোগীদের সেবা দিতে পারছিলেন না। তখন টেলিমেডিসিন সেবাই একমাত্র ভরসা হয়ে উঠেছিল। এই প্রেক্ষাপটে ‘জয় বাংলা টেলিমেডিসিন অ্যাপ’ নিয়ে কাজ শুরু করা হয়। অ্যাপটি বাংলাদেশের চিকিৎসা খাতে নতুন অধ্যায় যুক্ত করবে বলে আশা করা হচ্ছে।

ওবায়দুল কাদের পরে অনলাইনে ‘জয় বাংলা টেলিমেডিসিন অ্যাপ’ এর আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন। দেশের প্রান্তিক জনগোষ্ঠীর মধ্যে চিকিৎসা সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে অ্যাপটি তৈরি হয়েছে।

এই মোবাইল অ্যাপের মাধ্যমে রোগীরা চিকিৎসকদের সঙ্গে ভিডিও কলে যোগাযোগ করতে পারবেন এবং বিনামূল্যে প্রয়োজনীয় চিকিৎসা সেবা নিতে পারবেন।

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও উপ-কমিটির চেয়ারম্যান অধ্যাপক ড. হোসেন মনসুরের সভাপতিত্বে এবং আইইবির সম্মানী সহকারী সাধারণ সম্পাদক প্রকৌশলী রনক আহসানের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের উপাচার্য অধ্যাপক প্রকৗশলী ড. মোহাম্মদ মাহফুজুল ইসলাম, প্রকৌশলী আবু হাসান মাসুদ প্রমুখ।