বুধবার, ৩ মার্চ ২০২১, ১৯ ফাল্গুন ১৪২৭

স্বাগতিক ভারতকে হারিয়ে সিরিজ শুরু রুটদের

প্রকাশিতঃ মঙ্গলবার, ফেব্রুয়ারি ৯, ২০২১, ৬:৫৩ অপরাহ্ণ


চেন্নাই (ভারত) : স্বাগতিক ভারতকে হারিয়ে সিরিজ শুরু করলো জো রুটের নেতৃত্বাধীন ইংল্যান্ড। চার ম্যাচ সিরিজের প্রথম টেস্টে স্বাগতিক ভারতকে ২২৭ রানের বিশাল ব্যবধানে পরাজিত করেছে ইংল্যান্ড। এই জয়ের মাধ্যমে স্বগতিকদের বিপক্ষে সিরিজ জয়ের বিরল স্বপ্ন পূরণে এক ধাপ এগিয়ে গেল ইংলিশরা। এই জয়ে ইংলিশদের সামনে সুযোগ সৃষ্টি হতে পারে প্রথমবারের মত শুরু হওয়া আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশীপের ফাইনালে খেলার সুযোগ। আগামী জুনে লর্ডসের ওই ফাইনালে ইতোমধ্যে জায়গা করে নিয়েছে নিউজিল্যান্ড।

জয়ের জন্য ৪২০ রানের বিশাল টার্গেট পায় স্বাগতিক টিম ইন্ডিয়া। গতকাল চতুর্থ দিনে ১ উইকেটে হারিয়ে ৩৯ রান সংগ্রহ করে বিরাট কোহলির দল। ফলে আজ প্রথম টেস্টের পঞ্চম ও শেষ দিনে স্পিনার জ্যাক লিচ চার এবং পেসার জেমস এন্ডারসন তিন উইকেট নিয়ে ভারতীয়দের ২য় ইনিংসকে ১৯২ রানে থামিয়ে দেয়।
ইংল্যান্ডের এই জয়টি ছিল অনেক বেশী মনোমুগ্ধকর। কেননা মাত্র এক মাস আগে এই ভারতীয় দলটিই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তাদের মাটিতে সিরিজ জিতে এসেছে ব্রিসবেনের গাব্বায় ১৯৮৮ সালের পর প্রথম টেস্ট হেরেছিল অসিরা। নিজের ব্যাটিং ও কৌশল দিয়ে শক্তিশালী ভারতকে এভাবে ধরাশায়ী করেছেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট।

নিজের ক্যারিয়ারের শততম টেস্ট ম্যাচে ডাবল সেঞ্চুরি করা প্রথম ও এ পর্যন্ত একমাত্র খেলোয়াড় হিসেবে দৃস্টাÍ স্থাপন করেছেন রুট। তার করা ২১৮ রান সফরকারী ইংল্যান্ডকে প্রথম ইনিংসে ৫৭৮ রানের বিশাল সংগ্রহ এনে দেয় ।

দ্বিতীয় ইনিংসে সফরকারীদের ১৭৮ রানের সংগ্রহেও সর্বোচ্চ ৪০ রান এসেছে রুটের ব্যাট থেকে। পঞ্চম দিনের শুরুতে আগের দিনের অপরাজিত স্বাগতিক ব্যাটসম্যান চেতেশ^র পুজারাকে মাত্র ১৫ রানে সফরকারি স্পিনার লিচ ফিরিয়ে দেয়ার পর পঞ্চম দিনের পিচে এন্ডারসনের রিভার্স সুইংয়ের সামনে স্বস্তিতে ব্যাট করতে পারেনি ভারত। শুধুমাত্র কোহলি এবং শুভমান গিল হাফ সেঞ্চুরি করতে সক্ষম হয়েছেন। এন্ডারসন অফ স্টাম্প উড়িয়ে দেয়ার আগে চার টেস্টের তৃতীয় হাফ সেঞ্চুরি পেয়েছেন গিল। তিন বল পর আজিঙ্কা রাহানেকে ভারতের হয়ে প্রথম ইনিংসের হিরো ঋষভ পন্থকেও ১১ রানে ফিরিয়ে দিয়েছেন এন্ডারসন। আর স্পিনার ডম বেস ওয়াশিংটন সুন্দরকে শুন্য রানে ফিরিয়ে দিলে ভারত ৬ উইকেটে মাত্র ১১৭ রান তুলতেই ৬ উইকেট হারিয়ে ফেলে।

অধিনায়ক বিরাট কোহলি একাই কিছু সময়ের জন্য লড়াই করে গেছেন ভারতীয়দের জন্য। শেষ পর্যন্ত ২৪তম টেস্ট হাফ সেঞ্চুরি করা এই ব্যাটসম্যান বোল্ড আউট হন বেন স্টোকস এর নিচু হয়ে আসা বলে। ফলে ৭২ রানে থেমে যায় কোহলির ইনিংস। শেষ ভাগে স্বাগতিকদের বিপক্ষে বল হাতে আগ্রাসন চালিয়েছেন লিচ ও ফাস্ট বোলার জোফরা আর্চার।

গত মাসে শ্রীলংকা সফরে গিয়ে দুই টেস্টে যথাক্রমে ২২৮ ও ১৮৬ রান সংগ্রহ করা রুট ইংল্যান্ডকে ১ম ইনিংসে রানের পাহাড়ে দাঁড় করালে জবাবে ভারত থেমে যায় ৩৩৭ রানে। ওয়াশিংটন সুন্দরের অপরাজিত ৮৫ রান সত্বেও ফলো অন থেকে ৪২ রান দূরে থাকতে শেষ হয়ে যায় স্বাগতিকদের প্রথম ইনিংস। যদিও প্রথম ইনিংসে ৫৭৮ রান করা ইংল্যান্ড স্বাগতিকদের ফের ব্যাটিংয়ে না পাঠিয়ে নিজেরাই মাঠে নেমেছিলেন দ্বিতীয় ইনিংসের ব্যাটিংয়ের জন্য।

গতকাল দ্বিতীয় ইনিংসের শুরুতেই রোহিত শর্মাকে মাত্র ১২ রানে ফিরিয়ে দিয়ে স্বাগতিক শিবিরে প্রথম হানা দেন লিচ। ফলে চতুর্থ দিন শেষে ভারতের সংগ্রহ দাঁড়ায় ১ উইকেটে ৩৯ রান।

আগামী শনিবার চেন্নাইয়ের এম. এ. চিদাম্বরম স্টেডিয়ামে দর্শক উপস্থিতিতে শুরু হবে সিরিজের দ্বিতীয় টেস্ট। করোনা মহামারি ছড়িয়ে পড়ার পর এটি হবে ভারতের মাটিতে দর্শক উপস্থিতিতে প্রথম ম্যাচ।

সংক্ষিপ্ত স্কোর:
ইংল্যান্ড প্রথম ইনিংস: ৫৭৮ (রুট ২১৮, বুমরাহ ৩/৮৪, অশি^ন ৩/১৪৬)
ভারত প্রথম ইনিংস: ৩৩৭ (ঋষভ পান্থ ৯১, পুজারা ৭৩, বেস ৪/৭৬)
ইংল্যান্ড ২য় ইনিংস : ১৭৮( রুট ৪০, পোপ ২৮, অশি^ন ৬/৬১)।
ভারত ২য় ইনিংস (টার্গেট ৪২০রান): ১৯২ কোহলি ৭২, গিল ৫০, লিচ ৪/৭৬, এন্ডারসন ৩/১৭)