বুধবার, ১২ মে ২০২১, ২৯ বৈশাখ ১৪২৮

সিমাগো র‍্যাঙ্কিংয়ে বহুমাত্রিক সাফল্যে চুয়েট

প্রকাশিতঃ মঙ্গলবার, এপ্রিল ২৭, ২০২১, ৯:২০ অপরাহ্ণ


রাউজান (চট্টগ্রাম) প্রতিনিধি : সিমাগো ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং ২০২১- এ দেশের হয়ে গণিতে দ্বিতীয়, ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার বিজ্ঞান ও এনার্জি এই তিন সূচকে তৃতীয় এবং ফিজিক্স অ্যান্ড অ্যাস্ট্রোনমি সূচকে দেশে ষষ্ঠ স্থান অর্জন করেছে চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)।

স্পেনের শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান সিমাগো ইনস্টিটিউশন বিভিন্ন সূচক ও ক্যাটাগরি বিবেচনায় এই র‌্যাঙ্কিং প্রকাশ করে। বিশ্বের বিভিন্ন দেশের ৪ হাজার ১২৬টি বিশ্ববিদ্যালয় এবারের তালিকায় স্থান পেয়েছে।

২০১৫ থেকে ২০১৯ সাল পর্যন্ত এই পাঁচ বছরে গবেষণা, সামাজিক প্রভাব এবং উদ্ভাবন- এ তিনটি সূচকের ফলাফল পর্যালোচনা করে এই র‌্যাঙ্কিং প্রকাশ করা হয়। প্রতিষ্ঠানটি এ তিনটি সূচকের ফলাফল অনুযায়ী আলাদা র‌্যাঙ্কিং এবং একসাথে মিলিয়ে সার্বিক র‌্যাঙ্কিং (overall ranking) প্রকাশ করে থাকে। সার্বিক র‌্যাঙ্কিং করার জন্য তারা গবেষণায় ৫০ শতাংশ, উদ্ভাবনে ৩০ শতাংশ এবং সামাজিক প্রভাবে ২০ শতাংশ ওয়েট দিয়ে থাকে।

উদ্ভাবন সূচকে দেশের সেরা ১০ বিশ্ববিদ্যালয় হলো যথাক্রমে- চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি), খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি), ইন্ডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি), বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ), যৌথভাবে ছয় নম্বরে চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয় (চুয়েট) ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি), সপ্তম স্থানে খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় (কুয়েট), অষ্টম স্থানে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (মাভাবিপ্রবি), নবম স্থানে ইসলামিক ইউনিভার্সিটি অভ টেকনোলজি ও দশম স্থানে রয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)।

এছাড়া সার্বিক বিবেচনায় (গবেষণা- ৫০ শতাংশ, সামাজিক প্রভাব- ২০ শতাংশ ও উদ্ভাবন- ৩০ শতাংশ) সিমাগো র‌্যাঙ্কিং ২০২১ এ দেশের সেরা ১০ বিশ্ববিদ্যালয় হলো- বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (বশেমুরকৃবি), মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (মাভাবিপ্রবি), ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি), চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি), বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ), খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি), জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি), বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)। এছাড়া ১৩তম অবস্থানে রয়েছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)।